আয়লানকে নিয়ে আবারো শার্লি এবদোতে ব্যঙ্গাত্মক কার্টুন

Looks like you've blocked notifications!
ফরাসি স্যাটায়ার ম্যাগাজিন শার্লি এবদোতে আয়লানকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন। ছবি : নিউইয়র্ক টাইমস

তুরস্কের সমুদ্রসৈকতে মৃত অবস্থায় ভেসে আসা সিরীয় শিশু আয়লান কুর্দিকে নিয়ে আবারো ‘বিতর্কিত’ কার্টুন ছেপেছে ফরাসি স্যাটায়ার ম্যাগাজিন শার্লি এবদো। নতুন এই কার্টুনে দেখানো হয়েছে, শিশু আয়লান বেঁচে থাকলে বড় হয়ে ইউরোপে নারীদের ওপর যৌন নির্যাতন চালাত। ‘বিতর্কিত’ ওই ম্যাগাজিনের এই কার্টুন প্রকাশের পর বিশ্বজুড়ে ও সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানিতে সম্প্রতি যৌন হয়রানি ইস্যুতে শরণার্থীদের দিকে ইঙ্গিত করে আয়লানকে নিয়ে কার্টুন ছেপে বিশ্বজুড়ে ব্যাপক তোপের মুখে পড়েছে শার্লি এবদো। 

গত বছরের সেপ্টেম্বরে ইউরোপে যাওয়ার সময় তিন বছর বয়সী আয়লান কুর্দি ভূমধ্যসাগরে ডুবে মারা যায়। কার্টুনে আয়লানের ছবি আঁকানো হয়েছে; সেখানে দেখানো হয়েছে আয়লান ধীরে ধীরে বড় হয়ে উঠছে। এর পর ইউরোপে নারীদের ওপর যৌন নির্যাতন চালাচ্ছেন। 
জার্মানির কোলন শহরে নববর্ষের অনুষ্ঠানে নারীদের ওপর যৌন নির্যাতনে শরণার্থীরা জড়িত, সে বিষয়টিকেও ইঙ্গিত করেছে শার্লি এবদো। পত্রিকাটির চলতি মাসের সংখ্যায় ওই কার্টুন ছাপা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই জাতিগত বিদ্বেষ ছড়াতে ওই কার্টুন প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ করেছেন। 

এর আগেও শিশু আয়লানকে নিয়ে দুটি ব্যঙ্গাত্মক কার্টুন ছেপেছিল এই ম্যাগাজিন। বিশ্বজুড়ে সাড়াজাগানো সৈকতে পড়ে থাকা আয়লানের ছবির অনুকরণে ওই কার্টুন আঁকা হয়। কার্টুনের ডানে ফরাসিতে লেখা হয়েছে ‘সি পাই দ বাত’, যার অর্থ দাঁড়ায় ‘লক্ষ্যের খুব কাছে’। আর ডানদিকে যুক্তরাষ্ট্রের ফুড চেইন ম্যাকডোনাল্ডের একটি বিলবোর্ড আঁকা হয়েছে, যেখানে ফরাসিতে লেখা বাক্যটির অর্থ দাঁড়ায়, ‘একটির দামে দুই শিশুর কম্বো’। এখানে কম্বো বলতে কয়েকটি খাবার একসঙ্গে বোঝায়।
শার্লি এবদোর অপর বিতর্কিত কার্টুনে দেখা গিয়েছিল, পানিতে ডুবে গেছে একটি শিশু, যার দুই পা পানির ওপরে দিকে। পাশেই আঁকা হয়েছে যিশুখ্রিস্টের কার্টুন। এর শিরোনাম দেওয়া হয়েছে, ‘ইউরোপ যে খ্রিস্টান তার প্রমাণ।’ যিশুখ্রিস্টের কার্টুনে বলা হচ্ছে, ‘খ্রিস্টানরা পানির ওপর হাঁটতে পারে।’ আর ডুবে যাওয়া শিশুর কাছে লেখা হয়েছে, ‘মুসলিম শিশুরা ডুবে যায়।’

শার্লি এবদো হজরত মুহাম্মদ (সা.)-এর কার্টুন এঁকে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে। পরে ম্যাগাজিনটির অফিসে হামলার ঘটনাও ঘটে। ওই হামলায় সম্পাদকসহ মোট ১৭ জনের প্রাণহানি ঘটে।