যুদ্ধে সিরিয়ার ৮০ শতাংশ মানুষ দরিদ্র হয়েছে : প্রতিবেদন

Looks like you've blocked notifications!
সিরিয়ায় দীর্ঘদিন ধরে চলা সংঘর্ষে প্রতি পাঁচজনের মধ্যে চারজনই দরিদ্র হয়ে গেছে বলে জানিয়েছে একটি বেসরকারি প্রতিষ্ঠান। ছবিতে একটি শরণার্থী শিবিরের সামনে সন্তানকে নিয়ে দাঁড়িয়ে আছেন সিরীয় বাবা। ছবি : এএফপি

প্রায় চার বছর ধরে চলা গৃহযুদ্ধে সিরিয়ার বেশির ভাগ লোক কাজ ও অর্থ উপার্জনের সুযোগ হারিয়েছে। এ মুহূর্তে দেশটির প্রতি পাঁচজনের মধ্যে চারজনই দরিদ্র হয়ে গেছে।

গতকাল বুধবার বেসরকারি সংস্থা সিরিয়ান সেন্টার ফর পলিসি রিসার্চ-এর  প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং সংস্থাটির ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক শাখা ইউএনআরডব্লিউএ।
 
প্রতিবেদনের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার আল-জাজিরার খবরে বলা হয়, যুদ্ধ সিরিয়ার অর্থনীতিতে কাঠামোগত ধস ও ধ্বংস এনেছে। এতে দেশটির সম্পদ, অবকাঠামো, প্রতিষ্ঠান ও বেশির ভাগ কর্মক্ষেত্র ‘সমূলে ধ্বংস’ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে চলা সংঘর্ষে সিরিয়ায় প্রায় ৮০ শতাংশ লোক দারিদ্র্যের কবলে পড়েছে। ৩০ শতাংশ লোক চরম দারিদ্র্যসীমার মধ্যে বাস করছে। এ সময়ে সিরিয়াবাসীর গড় আয়ু কমেছে ২০ বছর। 

২০১১ সাল থেকে চলা সংঘর্ষে প্রায় ৩০ লাখ সিরীয় তাঁদের চাকরি হারিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এর ফলে এক কোটি ২০ লাখ লোক তাঁদের আয়ের প্রাথমিক অবলম্বন হারিয়েছেন। এতে আরো বলা হয়,  ২০১১ সালে সিরিয়ায় বেকারত্ব ছিল ১৪.৯ শতাংশ। ২০১৪ সালের শেষে এসে তা পৌঁছায় ৫৭.৭ শতাংশে।