দুর্নীতির অভিযোগে ইরানে ধনকুবেরের মৃত্যুদণ্ড

Looks like you've blocked notifications!
মৃত্যুদণ্ডে দণ্ডিত ইরানের ধনকুবের বাবার জানজানি। ছবি : সংগৃহীত

দুর্নীতির দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ইরানের ধনকুবের বাবাক জানজানিকে। রাজস্ব না দিয়ে প্রতারণার মাধ্যমে ২.৮ বিলিয়ন মার্কিন ডলার আত্মসাৎ করার অভিযোগে দীর্ঘদিন ধরেই তাঁর বিরুদ্ধে মামলা চলছিল। 

গতকাল রোববার ইরানের দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন মোহসেনি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের শাসনামলেই আলোচিত হন জানজানি। তিনি ছিলেন দেশটির প্রভাবশালী ও ধনী ব্যবসায়ীদের একজন। ইরানের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের সময়ও নিয়ম ভঙ্গ করে তেল ব্যবসা করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। এই অভিযোগে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানজানিকে কালো তালিকাভুক্ত করে।

এ সময় বিক্রি করা তেল বিক্রির অর্থের রাজস্ব জানজানি সরকারকে দেননি বলে জানা যায়। 

এনডিটিভি জানিয়েছে, অর্থনৈতিক অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪১ বছর বয়সী এই ব্যবসায়ীর মৃত্যুদণ্ড তো কার্যকর করা হবে, সেই সঙ্গে আত্মসাৎ করা সব অর্থ রাষ্ট্রের কাছে ফেরত দিতে হবে। ইরানের গণমাধ্যমগুলো জানিয়েছে, ধনকুবের বাবাক জানজানির মোট সম্পদের পরিমাণ ১৩.৫ বিলিয়ন ডলার।

সংবাদ সম্মেলনে মুখপাত্র গোলাম হোসেন জানান, জানজানির সঙ্গে আরো দুজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। সবাইকেই তাঁদের আত্মসাৎ করা অর্থ ফিরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

ইরানে সাধারণত এই ধরনের বিচারের সাজা জনসম্মুখে দেওয়া হয়। 

অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ সব সময়ই অস্বীকার করে এসেছেন জানজানি। তবে গ্রেপ্তার হওয়ার আগে তিনি জানান, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে ১২০ কোটি মার্কিন ডলার সরকারকে ফেরত দিতে পারেননি তিনি।

আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন জানজানির আইনজীবীরা।