আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ইরান

Looks like you've blocked notifications!
ইরান আজ সকালে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। রয়টার্সের পুরোনো ছবি

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে ইরান। আজ বুধবার সকালে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দেশটি।

ইরানের সংবাদ সংস্থা ফার্স ও তাসনিম-এর বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, ইরানের পূর্বাঞ্চলে ক্ষেপণাস্ত্র দুটি পরীক্ষা করে ইসলামী বিপ্লবী গার্ডস কর্পস (আইআরজিসি)। ক্ষেপণাস্ত্রগুলো এক হাজার ৪০০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

গতকাল মঙ্গলবার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে ইরান। ওই পরীক্ষার পর দেশটিকে হুঁশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হবে।

এর আগে গত বছরের অক্টোবরে মধ্যপাল্লার ইমাদ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে ইরান। ওই পরীক্ষার পরিপ্রেক্ষিতে দুই মাস আগে ইরানের কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও কয়েকজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এরপরও পরপর দুদিন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ইরান।

নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে আইআরজিসির উপ-কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি সংবাদ সংস্থা ফার্সকে বলেন, ‘নিষেধাজ্ঞার কারণেই আজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। নিষেধাজ্ঞা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সহায়ক ভূমিকা পালন করেছে।’