প্যারিস হামলা : আত্মঘাতী হতে চেয়েছিলেন আবদেসলাম

Looks like you've blocked notifications!
সালাহ আবদেসলাম। ছবি : রয়টার্স

প্যারিস হামলার ঘটনার দিন আত্মঘাতী হওয়ার কথা ছিল এই ঘটনার প্রধান অভিযুক্ত সালাহ আবদেসলামের। কিন্তু পরে মন পরিবর্তন করেন তিনি।  ফ্রান্সের একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানিয়েছে বিবিসি অনলাইন।

গতকাল শনিবার বেলজিয়ামের ব্রাসেলসে এক নাটকীয় অভিযানের মধ্য দিয়ে গ্রেপ্তারের পর আবদেসলামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। তাঁর আইনজীবী জানিয়েছেন, বেলজিয়াম থেকে ফ্রান্সে প্রত্যর্পনের বিরুদ্ধে লড়াই করবেন তিনি। তবে একইসাথে বেলজিয়ামের পুলিশকে সহায়তা করার আশ্বাসও দিয়েছেন আবদেসলাম।

গত বছরের নভেম্বর মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে আত্মঘাতী বোমা হামলা ও বন্দুক হামলায় নিহত হন ১৩০ জন। এ ঘটনার পর দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস)।

বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটরের কার্যালয় থেকে জানানো হয়েছে, সন্ত্রাসবাদী হত্যায় অংশগ্রহণ এবং সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগে আবদেসলামকে গ্রেপ্তার দেখানো হয়েছে। প্যারিসের পুলিশ কর্মকর্তা ফ্রাঁসোয়া মলাঁ বলেন, ‘জিজ্ঞাসাবাদে বেলজিয়ামের পুলিমকে সালাহ আবদেসলাম জানিয়েছেন, প্যারিসে হামলার দিন তাঁর আত্মঘাতী হামলা চালানোর কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে মন পরিবর্তন করেন তিনি।’

২৬ বছর বয়সী সালাহ আবদেসলাম প্যারিসের বাসিন্দা। তবে তিনি জন্মগ্রহণ করেছিলেন বেলজিয়ামে। চার মাস পালিয়ে থাকার পর বেলজিয়ামের স্থানীয় সময় শুক্রবার তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় পুলিশের গুলিতে পায়ে আঘাত পান তিনি।

বেলজিয়ামের পুলিশ আশা করছে, জিজ্ঞাসাবাদের মাধ্যমে আবদেসলামের কাছ থেকে আইএসের নেটওয়ার্ক, প্যারিস হামলার অর্থ জোগানদাতা এবং অন্য পরিকল্পনা সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যাবে। এ ছাড়া হামলা সম্পর্কে আরো বিস্তারিত তথ্যও আবদেসলাম পুলিশকে জানাবেন বলে আশা দেশটির পুলিশ বাহিনীর।

গত ১৩ নভেম্বর প্যারিসের ছয়টি স্থানে প্রায় একই সময়ে আত্মঘাতী বোমা ও বন্দুকধারীদের হামলায় ১৩০ জন নিহত হয়। আহত হয় আরো শতাধিক মানুষ। সালাহ আবদেসলাম ওই হামলার প্রধান অভিযুক্ত। এরপর থেকে গোটা ইউরোপের পুলিশের জন্য সবচেয়ে ‘কাঙ্ক্ষিত’ ব্যক্তি ছিলেন তিনি। তাঁকে ধরতে বেশকিছু অভিযানও চালানো হয়েছে। সবশেষ শুক্রবার ব্রাসেলসের সিটি সেন্টারের কাছের একটি ভবন থেকে আবদেসলামকে গ্রেপ্তার করা হয়।