মানবাধিকার নিয়ে ওবামা-কাস্ত্রোর বিতর্ক

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তিনদিনের সফরে সোমবার কিউবা গেছেন। এটি ১৯৫৯ সালের পর কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম কিউবা সফর। ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কিউবা সফরে যাওয়ার পর দুই দেশের মধ্যকার মানবাধিকার সমস্যা নিয়ে আবারও বিতর্ক শুরু হয়েছে। আর দুই দেশের সম্পর্কের উন্নয়নের ক্ষেত্রে উভয় পক্ষ থেকে ভিন্ন ভিন্ন যুক্তি ও শর্ত তুলে ধরা হচ্ছে।

বিবিসির এক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তিনদিনের সফরে সোমবার কিউবা গেছেন। এটি ১৯৫৯ সালের পর কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম কিউবা সফর।

প্রতিবেদনে বলা হয়, মানবাধিকার বিষয়ে দুই দেশের মধ্যে বিতর্কের অবসান হয়নি। 

সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো বলেন, ‘যদি তাকে রাজনৈতিক বন্দিদের তালিকা দেওয়া হয়, তাহলে তাদের আজ রাতেই (সোমবার) ছেড়ে দেওয়া হবে।’

হোয়াইট হাউস থেকে বলা হয়, এর আগে কিউবার ভিন্নমতাবলম্বী বন্দিদের একটি তালিকা কিউবাকে দেওয়া হয়েছে। তবে এই বন্দিদের রাজনৈতিক ভিন্নমতাবলম্বী বলে মনে করেন না কাস্ত্রো।

কিউবার ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে দুই দেশের মধ্যে সম্পর্কের আরো অগ্রগতি দরকার বলে মার্কিন প্রশাসন মনে করে। এ ক্ষেত্রে কাস্ত্রো বলেন, গুয়ানতানামো বের কারাগার বন্ধ করতে হবে।

যুক্তরাষ্ট্র অথবা অন্য কোনো দেশ কিউবার ভবিষৎ বা গন্তব্য নির্ধারণ করবে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, কিউবার ভবিষ্যৎ কিউবার লোকজনই ঠিক করবে।

সোমবার সকালে রাউল কাস্ত্রো বলেন, ‘মানবাধিকার নিয়ে সমস্যা যুক্তরাষ্ট্রের রয়েছে। এ সমস্যা কিউবায় নেই।’

কাস্ত্রো বলেন, আমরা নাগরিকদের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার রক্ষা করে থাকি।

বারাক ওবামা যুক্তরাষ্ট্র ও কিউবার সম্পর্কের উন্নয়ন আশা করছেন। তবে কবে নাগাদ কিউবার ওপর যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞা তোলা হতে তা নির্দিষ্ট করে বলেননি।