পানামা পেপারস

বৈধভাবে লন্ডনে কোম্পানি প্রতিষ্ঠার দাবি নওয়াজের ছেলের

Looks like you've blocked notifications!
পানামা পেপারসের অভিযোগ অস্বীকার করলেন পকিস্তানের প্রধানমন্ত্রীর ছেলে হুসেন নওয়াজ শরিফ। ছবি : সংগৃহীত

অবৈধ উপায়ে লন্ডনে বিভিন্ন কোম্পানি প্রতিষ্ঠা ও বাড়ি করার অভিযোগ অস্বীকার করেছেন নওয়াজ শরিফের ছেলে হুসেন নওয়াজ শরিফ। তিনি দাবি করেছেন, তাঁর পরিবারের কেউ অনৈতিক কিছু করেনি। বৈধভাবে লন্ডনে ব্যবসা করা হয়।

মোসাক ফনসেকা নামে পানামার একটি আইনি পরামর্শক প্রতিষ্ঠানের নথির বরাত দিয়ে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের তথ্যের বিষয়ে পাকিস্তানের জিওটিভিকে এ কথা বলেন হুসেন।

মোসাক ফনসেকার ফাঁস হওয়া এক কোটি ১৫ লাখ গোপন নথি বিশ্বে আলোড়ন তুলেছে। সোমবার ফাঁস হওয়া এসব নথি ‘পানামা পেপারস’ নামে খ্যাত হয়েছে। এসব নথিতে বিশ্বের শতাধিক ক্ষমতাধর ব্যক্তি অথবা তাঁদের নিকটাত্মীয়দের বিদেশে কর ফাঁকি ও অর্থ পাচারের প্রমাণ রয়েছে বলে দাবি করা হচ্ছে।

পানামা পেপারসে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দুই ছেলে ও মেয়ের কথাও উল্লেখ করা হয়েছে। নওয়াজের দুই ছেলে হাসান নওয়াজ শরিফ ও হুসেন নওয়াজ শরিফ এবং মেয়ে মরিয়ম সফদার। তাঁরা ইস্পাত, চিনি ও কাগজের মিলের মালিক।

নওয়াজ ও তাঁর ছেলেমেয়ের বিরুদ্ধে এর আগেই অবৈধ সম্পদ অর্জন, কর ফাঁকি ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছিল।

মোসাক ফনসেকার নথির তথ্য গণমাধ্যমে প্রকাশের পর পাকিস্তানের সরকারবিরোধী নেতারা নওয়াজের পরিবারের সদস্যদের বিদেশের সম্পদের পরিমাণ হিসাব জানতে তদন্ত দাবি করেছেন।

পাকিস্তানের বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান বলেছেন, যদি ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো তাদের স্বচ্ছতা ধরে রাখতে চায়, তাহলে শিগগিরই নওয়াজ শরিফের পরিবারের সম্পদের বিষয়ে তদন্ত করুক।’

তবে লন্ডনে আবাসন কোম্পানি ও বাড়ি থাকা বিষয়ে হুসেন নওয়াজ শরিফ জিও টিভিকে বলেন, ‘ওই বাড়িগুলো আমাদের এবং ওই কোম্পানিগুলোও আমাদের। এতে কোনো অনৈতিক কিছু নেই। এ ব্যাপারে কোনো কিছু গোপন করা হয়নি। আর সব ধরনের আইন অনুসরণ করে আমরা লন্ডনে ব্যবসা করি।’