প্যারিস হামলার আরেক সন্দেহভাজন গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
প্যারিস হামলার অন্যতম সন্দেহভাজন আবরিনিকে শুক্রবার গ্রেপ্তার করে বেলজিয়ামের আইনশৃঙ্খলা বাহিনী। ছবি : বিবিসি

ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন মোহামেদ আবরিনিকে (৩১) গ্রেপ্তার করেছে বেলজিয়ামের আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় সময় শুক্রবার তাঁকে গ্রেপ্তার করা হয়।

বেলজিয়ামের আইনজীবীদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, শুক্রবার বিভিন্ন অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করে বেলজিয়াম। তাঁদের মধ্যে ওসামা কে নামে একজনকে ব্রাসেলসে হামলার সন্দেহভাজন হিসেবে ভাবা হচ্ছে। তাঁকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

বেলজিয়ামের তদন্তকারীরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, শুক্রবার আটক হওয়া ব্যক্তিদের মধ্যে আবরিনি রয়েছেন। তাঁর সঙ্গে হামলায় সন্দেহভাজন আরো দুজন রয়েছেন।

গত বছরের ১৩ নভেম্বরে প্যারিসের কয়েকটি স্থানে বোমা হামলায় ১৩০ জন নিহত হয়। আহত হয় আরো বহু মানুষ। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করে।

ওই হামলার পর ফ্রান্স, বেলজিয়ামসহ ইউরোপের বিভিন্ন দেশ হামলাকারীদের ধরতে জোর তৎপরতা শুরু করে। হামলার চার মাস পর গত মার্চে ব্রাসেলসে গ্রেপ্তার করা হয় প্রধান সন্দেহভাজন সালেহ আবদেসলামকে। এর কয়েকদিন পরই ব্রাসেলসের বিমানবন্দর ও রেলওয়ে স্টেশনে হামলা চালায় সন্ত্রাসীরা। ওই হামলায় ৩২ জন নিহত হয়।

শুক্রবার গ্রেপ্তার হওয়া আবরিনি মরক্কোর বংশোদ্ভূত বেলজিয়ামের নাগরিক।  বেলজিয়ামের নাগরিক সালাহ আবদেসলাম ও তাঁর ভাই ব্রাহিম আবদেসলামের বাল্যবন্ধু তিনি। প্যারিসে হামলার দুই দিন আগে ফ্রান্সে একটি পেট্রল স্টেশনে সালাহ আবদেসলামের সঙ্গে আবরিনিকে দেখা গেছে বলে খবর পাওয়া যায়।