যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্সের উদ্বেগ

ভিন্ন মতের ওপর হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ

Looks like you've blocked notifications!
ব্লগার ওয়াশিকুর রহমান। ফাইল ছবি

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ‘ভিন্ন মতের সাংবাদিক ও বুদ্ধিজীবীদের ওপর হামলার’ ঘটনায় গভীর উদ্বিগ্ন জাতিসংঘ। পাশাপাশি ব্লগার ওয়াশিকুর রহমান হত্যার ঘটনায় গভীর শোক, সমবেদনা ও উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রান্স।
 
সোমবার জাতিসংঘের সদর দপ্তরে নিয়মিত সংবাদ সম্মেলনে মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক এ উদ্বেগের কথা জানান। এ দিন সকালেই ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় ওয়াশিকুর রহমান বাবু নামের এক ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়। ঘটনাস্থল থেকে এ ঘটনায় দুজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। 

এর পর পরই বাংলাদেশের ‘ভিন্ন মতের সাংবাদিক ও বুদ্ধিজীবীদের ওপর হামলার’ বিষয়টি জাতিসংঘের সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় বলে জানায় বার্তা সংস্থা ইউএনবি।
 
জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ভিন্ন মতের সাংবাদিক ও লেখকদের ওপর হামলার ঘটনায় জাতিসংঘ গভীরভাবে উদ্বিগ্ন।’ বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার রক্ষার পাশাপাশি বাক স্বাধীনতা রক্ষার ব্যাপারেও শ্রদ্ধাশীল হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যার ঘটনায় গভীর শোক ও উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার দুপুরে দেশটির ঢাকাস্থ দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, ‘ওয়াশিকুর রহমান বাবু হত্যাকাণ্ডের ঘটনায় আমরা সন্ত্রস্ত্র ও গভীরভাবে শোকাহত। আমরা তাঁর পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’
 
মানুষের বাক স্বাধীনতাকে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থন করে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এটি বাংলাদেশ ও বিশ্বের যেকোনো মানুষেরই মানবাধিকার। ধর্মীয় সহিংসতা মোকাবিলায় মানুষের পাশে যুক্তরাষ্ট্র থাকবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।