আইএস হটিয়ে সিরতের নিয়ন্ত্রণ নিল লিবিয়া

Looks like you've blocked notifications!
লিবিয়ার বন্দরনগরী সিরতের আইএস লক্ষ্যবস্তুতে ভারী সামরিক যান থেকে হালমা চালানো হয়। ছবি : এএফপি

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেট (আইএস) হটিয়ে দিয়ে লিবিয়ার বন্দরনগরী সিরতের নিয়ন্ত্রণ নিয়েছে জোট সরকারের বাহিনী। বন্দর নগরটি দখলে আইএস যোদ্ধাদের সঙ্গে ঐক্য বাহিনীর সেনাদের তীব্র লড়াই হচ্ছে।

ইরাক ও সিরিয়ার পরই মধ্যপ্রাচ্যে আইএসে সবচেয়ে শক্তিশালী ঘাঁটি ছিল সিরত। কয়েক মাস থেকেই বন্দরনগরীটি পুনরুদ্ধারের অভিযান চলছিল। জাতিসংঘ সমর্থিত ত্রিপলিভিত্তিক লিবিয়ার ঐক্য সরকার এই অভিযানে অংশ নেয়।

চলতি সপ্তাহের শুরুতে বন্দরনগরীর আইএস নিয়ন্ত্রিত লক্ষ্য-বস্তুতে বিমান হামলা চালানো হয়। একই সঙ্গে যুদ্ধ জাহাজ থেকে বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

লিবিয়ার ঐক্য বাহিনীর মুখপাত্র জেনারেল মোহাম্মদ আল ঘুসরি বলেন, আইএসের জ্যেষ্ঠ নেতারা দক্ষিণাঞ্চলের মরুভূমিতে পালিয়ে গেছে। তবে এখনো অনেক আইএস যোদ্ধা শহরের সিটি সেন্টারে শক্ত অবস্থান নিয়ে আছে। তাঁদের বিরুদ্ধে অভিযান চলছে।

সিরতের ওগাদোগো সম্মেলন কেন্দ্র ঘিরে ঐক্য সরকারের বাহিনী ও আইএস যোদ্ধাদের মধ্যে সংঘর্ষ চলছে। এক সময়ের ওই আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র আইএসের কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার হয়েছে।

ঐক্য সরকারের বাহিনী পক্ষ থেকে সম্মেলন কেন্দ্র লক্ষ্য করে ভারী সামরিকযান থেকে হামলা চালানো হয়। হামলার সহায়তায় ছিল যুদ্ধ বিমান। অপরদিকে আইএস যোদ্ধারা স্নাইপার রাইফেল, মেশিনগান থেকে গুলি ছোঁড়ে এবং মর্টার হামলা চালায়।

লিবিয়ার ঐক্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই সেনা নিহত হয়েছে। আহত হয়েছেন আরো দুজন। সিরত শহর লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির জন্মস্থান।

জাতিসংঘের প্রচেষ্টায় দুই মাস আগে ত্রিপলিতে ঐক্য সরকার গঠিত হয়। যুক্তরাষ্ট্র জানিয়েছে, আইএসের সঙ্গে ঐক্য সরকার অস্ত্র জোগাড় করতে পারবে।