যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা, শ্বেতাঙ্গ পুলিশ গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় দৌড়ে পালিয়ে যাওয়ার সময় কৃষ্ণাঙ্গ ওয়াল্টার ল্যামার স্কটকে পেছন থেকে গুলি করছেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা মাইকেল স্ল্যাগার। ছবি : বিবিসি

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার ঘটনায় এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, এক পুলিশ কর্মকর্তার কাছ থেকে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন এক কৃষ্ণাঙ্গ। ঠিক এ সময়ই ওই কর্মকর্তা তাঁকে গুলি করে হত্যা করেন। এ ঘট্নায় অঙ্গরাজ্যের তদন্ত কর্মকর্তারা অভিযুক্ত মাইকেল স্ল্যাগারকে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার গ্রেপ্তার করেছেন।

কর্তৃপক্ষ জানায়, নর্থ চার্লসটন শহরের এই পুলিশ কর্মকর্তা কৃষ্ণাঙ্গ ওয়াল্টার ল্যামার স্কটকে লক্ষ্য করে আগ্নেয়াস্ত্র তাক করেন। দেশটির বিচার মন্ত্রণালয় এ ঘটনা তদন্ত করার প্রস্তুতি নিচ্ছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, গত শনিবার স্কটের গাড়ি থামানো নিয়ে দ্বন্দ্বের জের ধরে এ ঘটনা ঘটে। ভিডিওতে দেখা যায়, স্কট দৌড়াচ্ছেন। পেছন থেকে ওই কর্মকর্তা তাঁকে কয়েকটি গুলি করেন। এর পর স্কট মাটিতে লুটিয়ে পড়েন।

নর্থ চার্লসটন শহরের মেয়র কিথ সামি বলেন, ‘যখন আপনি ভুল করেন, একটি খারাপ সিদ্ধান্ত নেন; তখন আপনি কোনো রক্ষাকবচের মধ্যে থাকেন কিংবা কোনো সাধারণ নাগরিক হন, আপনাকে অবশ্যই এ সিদ্ধান্তে জন্য পরিণাম পেতে হবে।’

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে সাধারণ নাগরিকদের ওপর পুলিশ কর্মকর্তাদের গুলির ঘটনা প্রায়ই ঘটে থাকে। প্রতিবছর কয়েকশ লোক নিহত হচ্ছে এ ধরনের ঘটনায়। তবে খুব কম সংখ্যক পুলিশ কর্মকর্তাই এর জন্য শান্তি ভোগ করেন।