অন্ধকারে ডুবে আছে ওয়াশিংটন ডিসি

Looks like you've blocked notifications!
ওয়াশিংটন ডিসিতে হঠাৎ বিদ্যুৎ বিপর্যয়ের সময় চলছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিং। ছবি : এএফপি

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে বিস্ফোরণের পর অন্ধকারে ডুবে গেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। হঠাৎ এ ঘটনার পর অনেকেই একে কোনো জঙ্গিগোষ্ঠীর কাজ বলে মনে করলেও এর সঙ্গে সন্ত্রাসের কোনো সম্পর্ক নেই বলে স্পষ্ট জানিয়েছে হোয়াইট হাউস। 

গতকাল মঙ্গলবার মেরিল্যান্ড পাওয়ার স্টেশনে হঠাৎই একটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এর পর মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়, বিচার মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, অন্যান্য সরকারি দপ্তরসহ ওয়াশিংটনের বেশ কিছু এলাকার বিদ্যুৎ চলে যায়। পরে সন্ধ্যা নাগাদ অন্ধকার হয়ে যায় হোয়াইট হাউসের একাংশসহ ওয়াশিংটন ডিসি। মধ্যরাত নাগাদ কিছু এলাকায় বিদ্যুৎ ফিরে এলেও এখনো অন্ধকারে ডুবে আছে অধিকাংশ এলাকা।

বার্তা সংস্থা রয়টার্স বিদ্যুৎ কোম্পানির কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, মেরিল্যান্ড রাজ্যের দক্ষিণ ওয়াশিংটনে বিদ্যুতের লাইনে ভোল্টেজ ওঠানামার কারণে এই বিপর্যয়ের সৃষ্টি হয়। 

দুই বিদ্যুৎ কোম্পানি পেপকো ও সাউদার্ন মেরিল্যান্ড ইলেকট্রিক কো-অপারেটিভ জানিয়েছে, ওয়াশিংটন ও মেরিল্যান্ডের অন্তত নয় হাজার ৪০০ গ্রাহক এ সময় অন্ধকারে ছিলেন। তবে কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা বলছেন, এই সংখ্যা ২৮ হাজারের বেশি।

 

এনবিসি নিউজ জানিয়েছে, পেপকো তাদের এক বিবৃতিতে দাবি করেছে, এটি ছিল এক ধরনের ‘ক্ষণিক বিভ্রাট’ এবং খুব দ্রুতই তাদের গ্রাহকরা বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ পেয়েছেন।

হোয়াইট হাউসের মুখপাত্র জশ আর্নেস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিকল্প পদ্ধতিতে বিদ্যুৎ আসার আগ পর্যন্ত হোয়াইট হাউস এবং এর প্রেসকক্ষও অন্ধকারে ডুবে ছিল। তবে প্রেসিডেন্ট বারাক ওবামা সে সময় ওভাল অফিসে থাকায় বিদ্যুৎ বিপর্যয়ের বিষয়টি ধরতেই পারেননি। ধীরে ধীরে হলেও পুরো হোয়াইট হাউস কমপ্লেক্সে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।
এদিকে এই বিদ্যুৎ বিপর্যয়ের পর সে সময় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনও স্থগিত করা হয়।