গুলশান হামলা

স্বজনদের কাছে নিহত জাপানিদের মরদেহ

Looks like you've blocked notifications!
গুলশান হামলায় নিহত জাপানিদের মরদেহ আজ সকালে জাপানে পৌঁছেছে। ছবি : জাপান টাইমস

রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে হামলায় নিহত সাত জাপানি নাগরিকের মরদেহ তাঁদের নিজ দেশে পৌঁছেছে।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সকালে সাতজনের মরদেহ নিয়ে জাপান সরকারের একটি বিশেষ বিমান দেশটিতে পৌঁছে।

বাংলাদেশ সময় গতকাল সোমবার রাতে ঢাকা থেকে ছেড়ে গিয়ে আজ জাপানের স্থানীয় সময় সকাল ৬টায় টোকিওর হানেদা বিমানবন্দরে অবতরণ করে মরদেহবাহী বিমানটি। পরে নিহত ব্যক্তিদের স্বজনদের কাছে মরদেহগুলো হস্তান্তর করা হয়।

জাপান সরকারের তথ্য অনুযায়ী বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, নিহত ব্যক্তিরা হলেন আলমেক করপোরেশন নামে টোকিওভিত্তিক একটি পরামর্শক প্রতিষ্ঠানের কর্মী মাকোটো ওকামুরা (৩২), ইওকো সাকাই (৪২), রুই শিমোদাইরা (২৭)। এ ছাড়া টোকিওভিত্তিক আরেক পরামর্শক প্রতিষ্ঠান ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল কোম্পানির কর্মী হিদেকি হাশিমতো (৬৫), নবুহিরো কুরোসাকি (৪৮) ও হিরোশি তানাকা (৮০)। নিহত সপ্তম ব্যক্তির নাম কোয়ো ওগাসাওয়ারা (৫৬)। তিনি কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইন্টারন্যাশনালে কর্মরত ছিলেন।

গত শুক্রবার রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে আকস্মিক হামলা চালায় অস্ত্রধারী সন্ত্রাসীরা। এতে ১৭ বিদেশিসহ তিন বাংলাদেশি নিহত হন। জিম্মি করা হয় রেস্তোরাঁটিতে খাবার খেতে আসা অতিথিদের।

পরে শনিবার সকালে এক কমান্ডো অভিযানের মাধ্যমে জিম্মিদের ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। এদের মধ্যে তামাওকি ওয়াটানবে নামে এক জাপানিও ছিলেন। তিনিও আলাদা বিমানে করে আজ সকালেই টোকিও পৌঁছেছেন।

টোকিওতে মরদেহবাহী বিমানটি পৌঁছার পর নিহতদের স্মরণে প্রার্থনা করেন জাপানের সরকারি কর্মকর্তারা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা এবং জাপানের মন্ত্রিসভার উপসচিব কইচি হ্যাগিউদা।