কাবুলে নিহতের সংখ্যা বেড়ে ৮০, আইএসের দায় স্বীকার

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের বিক্ষোভে জোড়া বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৮০ জন হয়েছে। আরো দুই শতাধিক আহত হওয়া এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ কথা জানায়। ভয়াবহ এই হামলায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠনটির বার্তা সংস্থা আমাক জানিয়েছে, আইএসের দুই যোদ্ধা বিস্ফোরক বেল্ট পরে শিয়াদের সমাবেশে আত্মঘাতী হামলা করেছে। এদিকে এই হামলার নিন্দা করেছে আফগান তালেবান। বিভিন্ন গণমাধ্যমে পাঠানো ইমেইলে বলেছে, তারা এই হামলা করেনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাবুলের দেহমাজাঙ্গ সার্কেলের কাছে জোড়া বোমার বিস্ফোরণটি হয়। সেখানে শিয়া মতাবলম্বী হাজারা সংখ্যালঘুরা একজোট হয়ে মিছিল করে বিক্ষোভ প্রদর্শন করছিলেন। জানা গেছে, এক আত্মঘাতী জঙ্গি গায়ে বোমা বাঁধা অবস্থায় এসে মিছিলে ঢুকে নিজেকে উড়িয়ে দেয়।

কয়েক লাখ ডলার ব্যয়ে নির্মাণাধীন বিদ্যুৎ লাইন প্রকল্প ঘিরে শনিবার কাবুলে বিক্ষোভে নামে হাজারা সম্প্রদায়ের লোকজন। হাজারা সম্প্রদায় অধ্যুষিত বামিয়ান প্রদেশের ওপর দিয়ে এ বিদ্যুৎ লাইন নেওয়ার দাবি জানায় তারা।

মিছিলের উদ্যোক্তাদের দাবি ছিল, পাওয়ার ট্রান্সমিশন লাইনের নির্ধারিত রুট বদল করতে হবে। বিভিন্ন দিক থেকে বঞ্চিত বামিয়ান প্রদেশের ওপর দিয়ে এ বিদ্যুৎ লাইন নেওয়া হলে সব দিক থেকে তারা উপকৃত হবে এমন দাবি জানাতে এসেছিল হাজার হাজার বিক্ষোভকারী।

বিস্ফোরণের পর চারদিকে হুড়োহুড়ি পড়ে যায়। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন জানায়, মৃতদেহের ভিড় ঠেলে ভয়ে যে যেদিকে পেরেছে, ছুটে পালিয়েছে মানুষ। ঘটনায় বেশ কিছু মানুষ আহত হয়েছে বলেও জানা গেছে।

রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণস্থলে অ্যাম্বুলেন্স প্রবেশ করতে পারেনি। হাজারা বিক্ষোভকারীরা যেন কূটনৈতিক এলাকা ও প্রেসিডেন্টের বাসভবনের দিকে যেতে না পারে, সে জন্য ব্যারিকেড দিয়ে ওই রাস্তা বন্ধ করে দেওয়া হয়। শনিবারের এ বিক্ষোভকে ঘিরে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়।

গতকাল আফগান সরকার জানায়, বিক্ষোভে বোমা হামলা হতে পারে- এমন তথ্য রয়েছে তাদের হাতে।

রমজান মাস থেকে নতুন ঘোষণা দিয়ে আফগানিস্তানে হামলা চালিয়ে আসছে তালেবান।