জাতির উদ্দেশে ভাষণ দেবেন জাপানের সম্রাট আকিহিতো

Looks like you've blocked notifications!
জাপানের সম্রাট আকিহিতো। ছবি : এএফপি

জাপানের ইতিহাসে দ্বিতীয়বারের মতো জাতির উদ্দেশে ভিডিওবার্তায় ভাষণ দেবেন সম্রাট আকিহিতো। রেকর্ডকৃত ভিডিওবার্তাটি আজ সোমবার স্থানীয় সময় দুপুর ৩টায় সম্প্রচার করা হবে। ভাষণে অকিহিতো সিংহাসন ছেড়ে দেওয়ার বিষয়ে কথা বলতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানায়, গত মাসে জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে আগামী কয়েক বছরের মধ্যে সম্রাটের সিংহাসন ছেড়ে দেওয়ার ইচ্ছার কথা জানানো হয়। আধুনিক জাপানের ইতিহাসে কোনো সম্রাটের জাপানের সিংহাসন ছেড়ে দেওয়ার ইচ্ছা এটিই প্রথম।

বিবিসি জানায়, সম্রাট আকিহিতোর আজকের ভাষণটি হবে দ্বিতীয়বারের মতো জনগণের উদ্দেশে তাঁর কোনো ভিডিওবার্তা। এর আগে ২০১১ সালে সুনামি ও ভূমিকম্পের পর প্রথম ভিডিওবার্তা পাঠান সম্রাট আকিহিতো।

এনএইচকের প্রতিবেদনে বলা হয়, ৮২ বছর বয়সী সম্রাট আকিহিতোর হৃৎপিণ্ডে অস্ত্রোপচার হয়েছে। একই সঙ্গে ক্যানসারের চিকিৎসা চলছে তাঁর। সম্রাট হয়তো যুবরাজ নারুহিতো এবং তাঁর স্ত্রীকে সরকারি বেশ কিছু দায়িত্ব নিতে বলবেন।

আশা করা হচ্ছে, সম্রাট আকিহিতো ‘সিংহাসন ত্যাগ’ শব্দটি ব্যবহার করবেন না, কারণ তাঁর রাজনৈতিক সংশ্লিষ্টতার কোনো সুযোগ নেই।

বিবিসি জানায়, জাপানের আইনে পদত্যাগের কোনো বিধান নেই। তাই আইনে পরিবর্তন আনতে হবে। আর জাপানের আইন অনুযায়ী, সম্রাটকে রাজনৈতিক কোনো ক্ষমতা দেওয়া হয়নি।