আট ঘণ্টায় ২৪ বার ভূকম্পন

Looks like you've blocked notifications!
সাড়ে ছয় ঘণ্টায় ২১ বার ভূকম্পনে নেপালের রাজধানী কাঠমান্ডুর বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ছবি: আইএএনএস

নেপালে আজ শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৪১ মিনিট ২৬ সেকেন্ড থেকে রাত ৮টা ১০মিনিট ০২ সেকেন্ড পর্যন্ত প্রায় আট ঘণ্টায় ২৪ বার ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

ইউএসজিএসের দেওয়া তথ্যমতে, নেপালের লামজুং থেকে ৩৪ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্বে ১২টা ১১ মিনিট ২৬ সেকেন্ডে (বাংলাদেশসময়) প্রথমবার ভূমিকম্পের উৎপত্তি হয়। এর মাত্রা ছিল ৭ দশমিক ৮ (এর আগে ৭.৫ ও ৭.৯ মাত্রার বলা হয়েছিল)। কোদারির ২৮ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে দুপুর ১২টা ৩৭ মিনিট ৫৮ সেকেন্ডে দ্বিতীয় ভূকম্পনটির উৎপত্তি। এর মাত্রা ছিল ৫ দশমিক ১। এরপর লামজুংয়ের ৪৯ কিলোমিটার পূর্বে ১২টা ৪৫ মিনিট ২১ সেকেন্ডে উৎপত্তি হয় ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প।

নগরকোটের ২৫ কিলোমিটার উত্তর ও উত্তর-পূর্বে ৫ দশমিক ৫ মাত্রার ভূকম্পন উৎপত্তি হয় দুপুর ১২টা ৫৬ মিনিট ৩৪ সেকেন্ডে। এরপর দুপুর ১টা সাত মিনিট ৫৯ সেকেন্ডে কাদারির ২৫ কিলোমিটার দক্ষিণে; এর মাত্রা ছিল ৫ দশমিক ০। পানাওতির পাঁচ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ১টা ১৩ মিনিট ৪৪ সেকেন্ডে ৪ দশমিক ৮ মাত্রার ভূকম্পনের উৎপত্তি হয়। 

নেপালের রাজধানী কাঠমান্ডুর ৩৩ কিলোমিটার উত্তরে ৪ দশমিক ৮ মাত্রার একটি ভূকম্পনের উৎপত্তি হয় দুপুর ১টা ১৬ মিনিট ৫৬ সেকেন্ডে। এরপর বানেপা থেকে ২২ কিলোমিটার পূর্বে ১টা ৩৯ মিনিট ৩৩ সেকেন্ডে উৎপত্তি হয় ৪ দশমিক ৫ মাত্রার ভূকম্পন। নগরকোট থেকে ১৫ কিলোমিটার উত্তর ও উত্তর-পূর্বে ১টা ৪৭মিনিট ১ সেকেন্ডে উৎপত্তি হয় ৫ দশমিক ০ মাত্রার ভূকম্পনের। নগরকোটের ২০ কিলোমিটার পূর্বে ৪ দশমিক ৬ মাত্রার ভূকম্পনের উৎপত্তি হয় দুপুর ২টা ৫ মিনিট ৩৭ সেকেন্ডে। এরপর বানেপার থেকে ১৭ কিলোমিটার পূর্ব ও উত্তর-পূর্বে ২টা ১৬ মিনিট ৫৯ সেকেন্ডে ৪ দশমিক ৯ মাত্রার, কোদাগারির ২২ কিলোমিটার পশ্চিমে ২টা ২০ মিনিট ১১ সেকেন্ডে ৪ দশমিক ৭ মাত্রার, লামজুং থেকে ৪১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ২টা ২৯ মিনিট ২৪ সেকেন্ডে ৫ দশমিক ০ মাত্রার, বানেপা থেকে ১ কিলোমিটার পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২টা ৫৫ মিনিট ৫৫ সেকেন্ডে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়।

কাঠমান্ডুর ১৯ কিলোমিটার উত্তরে ৪ দশমিক ৯ মাত্রার একটি ভূকম্পনের উৎপত্তি হয় বেলঅ ৩টা ৩ মিনিট ১৫ সেকেন্ডে। নাগরকোটের ৩১ কিলোমিটার উত্তরে ৩টা ৩০ মিনিট ২৯ সেকেন্ড ৫ মাত্রার, বাংলাদেশ সময় ৪টা ২৩ মিনিটে কোদারি থেকে ২০ কিলোমিটার পশ্চিমে ৪.২ মাত্রার ভূমিকম্প সৃষ্টি হয়।
 
এরপর বাংলাদেশ সময় বিকেল ৪ টা ৪০ মিনিট ৩৫ সেকেন্ডে পানাওতি এলাকায় উৎপত্তি হয় ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প। ৪টা ৫৩ মিনিট ৪৩ সেকেন্ডে কোদারি এলাকায় ৪ দশমিক ৪, সন্ধ্যা ৬টা ০১ মিনিট ১৩ সেকেন্ডে নগরকোট এলাকায় ৪ দশমিক ২, ৬টা ১৭ মিনিটে নগরকোটেই ৪ দশমিক ৫ এবং সর্বশেষ সন্ধ্যা ৬টা ৪৪ মিনিট ০৪ সেকেন্ডে লামজুংয়ে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়।

এরপর কাঠমান্ডু, কোদারি ও পানাওতি এলকায় আরো তিনটি ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। সর্বশেষটি হয়েছে বাংলাদেশ সময় রাত ৮টা ১০ মিনিট ০২ সেকেন্ডে।