অনিয়মের পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান ইইউর

Looks like you've blocked notifications!

সদ্য অনুষ্ঠিত তিন সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও সহিংসতার পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। স্থানীয় সময় গতকাল বুধবার বেলজিয়ামের ব্রাসেলস থেকে এক বিবৃতিতে এ আহ্বান জানায় সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, ‘কতগুলো বিশ্বাসযোগ্য প্রতিবেদন প্রকাশিত হয়েছে, যাতে ভোট জালিয়াতি, ভীতি প্রদর্শন ও সহিংসতার কারণে ২৮ এপ্রিল ঢাকা ও চট্টগ্রামের নির্বাচন পণ্ড হয়েছে। যদিও শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় আহ্বান জানিয়েছিল। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) বিলম্বে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। ভোটারদের সম্পূর্ণ গণতান্ত্রিক মতপ্রকাশের সুযোগ দেওয়া হলো না।’
ইইউ বলে, ‘এখন অনিয়ম ও সহিংস কর্মকাণ্ডের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করতে হবে। ইইউ প্রত্যাশা করে, সব রাজনৈতিক পক্ষ সহিংসতা থেকে বিরত থাকবে, উত্তেজনা প্রশমন করবে এবং তারা দীর্ঘ মেয়াদে বাংলাদেশের স্থিতিশীলতা ও গণতান্ত্রিক উন্নয়নের জন্য গঠনমূলকভাবে জড়িত হবে।’

urgentPhoto

এর আগে ভোটের দিন সিটি করপোরেশন নির্বাচনের ব্যাপারে হতাশা প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে দেশটি সব অনিয়মের স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত করার আহ্বান জানায়।

গত মঙ্গলবার ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীরা জয়লাভ করেন। যদিও এদিনই ভোট জালিয়াতি, অনিয়ম ইত্যাদি অভিযোগ এনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন বিএনপি সমর্থিত প্রার্থীরা।