১২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হলেন নারী

Looks like you've blocked notifications!
ভূমিকম্পের ১২৮ ঘণ্টা পর নেপালে ভবনে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হয়েছেন এক নারী। ছবি : এএফপি

নেপালে ভূমিকম্পের ১২৮ ঘণ্টা পর জীবিত উদ্ধার হলেন এক নারী। দেশটিতে ভূমিকম্পে ধসে পড়া একটি হোটেলের ধ্বংসস্তূপ থেকে গতকাল বৃহস্পতিবার ওই নারীকে উদ্ধার করা হয়। ছয় দিন আগের ভূমিকম্পে নেপালে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় সাড়ে ছয় হাজার। 

urgentPhoto

উদ্ধার হওয়া কৃষ্ণা দেবী খাদকা (৩০) নামের ওই নারী হোটেলটিতে রান্নার কাজ করতেন। 

সংবাদ সংস্থা এএফপি জানায়, বৃহস্পতিবার রাতে হোটেলের ধ্বংসস্তূপ থেকে কৃষ্ণা দেবীকে জীবিত উদ্ধার করে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে। একই দিন কাছাকাছি অপর একটি হোটেলের ধ্বংসস্তূপ থেকে ১৫ বছর বয়সী এক যুবককে উদ্ধার করা হয়।

ভূমিকম্পে ভেঙে পড়া ঘরবাড়ি ও ভবনের ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ উদ্ধারে নেপালের সেনাবাহিনীকে সহযোগিতা করছে ফ্রান্স, নরওয়ে ও ইসরায়েলের সেনাবাহিনী। 

নেপালের সেনাবাহিনীর এক মেজর বার্তা সংস্থা এএফপিকে বলেন, উদ্ধারকালে কৃষ্ণা দেবী কিছুটা আহত হলেও জ্ঞান ছিল এবং কথা বলছিলেন। তাঁকে সামরিক হাসপাতালে নেওয়া হয়েছে। ওই নারী নিজের আরেকবার জন্ম হলো বলে মনে করেন। 

এর আগে ১৫ বছর বয়সী পেমবা তামাং নামের এক যুবককে উদ্ধার করা হয়। ওই যুবক এএফপিকে জানায়, দীর্ঘ পাঁচ দিন শুধু ঘি খেয়ে সে বেঁচে ছিল। 

দুজনকে জীবিত উদ্ধারের পর আরো জীবিত পাওয়ার আশায় তৎপরতা বেড়েছে উদ্ধারকারীদের।

গত ২৫ এপ্রিল স্থানীয় সময় দুপুর ১২টার দিকে নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এতে দেশটির রাজধানী কাঠমান্ডুসহ বিভিন্ন এলাকার পুরাতন ও নতুন অনেক স্থাপনা ধসে পড়ে।

গতকাল পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা ছিল ছয় হাজার ২০৪ জন। এখনো দেশটির অনেক প্রত্যন্ত অঞ্চলে উদ্ধারকারী দল পৌঁছাতে পারেনি। তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।