লন্ডনে রুনা লায়লার একক সংগীতসন্ধ্যা

Looks like you've blocked notifications!
রুনা লায়লার একক সংগীতসন্ধ্যা উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে অনুষ্ঠানটির আয়োজক প্রতিষ্ঠান ডক্টর শেফ লিমিটেড ইউকে। ছবি : এনটিভি

লন্ডনে অনুষ্ঠিত হবে রুনা লায়লার একক সংগীতসন্ধ্যা। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনের সিটি প্যাভিলিয়ন হলে শ্রোতাদের মাতিয়ে রাখবেন উপমহাদেশের জনপ্রিয় এ কণ্ঠশিল্পী। অনুষ্ঠানটির আয়োজক লন্ডনের প্রতিষ্ঠান ডক্টর শেফ লিমিটেড ইউকে।

অনুষ্ঠানটিকে সামনে রেখে স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ডক্টর শেফ লিমিটেড ইউকের পরিচালক ডা. অর্পিতা রায়ের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লন্ডন সফররত কণ্ঠশিল্পী রুনা লায়লা। অনুষ্ঠানে লন্ডনের বাংলা মিডিয়ার জ্যেষ্ঠ সাংবাদিকরা ছাড়াও ভারতীয় ও পাকিস্তান কমিউনিটির সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ সাংবাদিকরা রুনা লায়লাকে শুধু বাংলাদেশ নয় বরং পুরো উপমহাদেশের গর্ব উল্লেখ করেন। তাঁরা বলেন, তিনি এমন একজন শিল্পী যিনি একাধারে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মানুষের কাছে সমান জনপ্রিয়।

অনুষ্ঠানে জানানো হয়, উপমহাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লা এ বছর সংগীত জীবনের অর্ধশতক পার করেছেন। সংগীতজগতে এই দীর্ঘ পথচলায় গুণী এই শিল্পীর ঝুলিতে জমা হয়েছে অসংখ্য পুরস্কার।

ষাটের দশকে উর্দু ছবি ‘জুগনু’তে প্রথম প্লেব্যাক করেছিলেন রুনা লায়লা। এরপর বাংলা চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন তিনি। প্রথমবারের মতো বাংলা সিনেমায় মাহমুদুন্নবীর সঙ্গে ‘গানের খাতায় স্বরলিপি লিখে’ শিরোনামের দ্বৈত সংগীতে কণ্ঠ মেলান তিনি।

জনপ্রিয় এই শিল্পী এখন পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন সর্বমোট ছয়বার। অর্জন করেছেন বাংলাদেশের স্বাধীনতা পদক, ভারতের সায়গল পুরস্কার, পাকিস্তানের ক্রিটিকস পুরস্কার, ন্যাশনাল কাউন্সিল অব মিউজিক পুরস্কারসহ আরো অনেক পুরস্কার।

উদ্যোক্তারা মনে করেন, জীবন্ত কিংবদন্তি রুনা লায়লার গানের এই বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ব্রিটেনে বেড়ে ওঠা তৃতীয় প্রজন্মের বাংলাদেশিদের মাঝে বাংলাদেশি গানের সমৃদ্ধশালী ঐতিহ্যকে তুলে ধরতে ব্যাপক ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গানের অনুষ্ঠানে টিকেটের মূল্য ৩০ পাউন্ড থেকে শুরু হয়েছে। সংগীতসন্ধ্যা থেকে সংগৃহীত অর্থ  মানবকল্যাণে ব্যয় করার জন্য দাতব্য সংস্থাকে দেওয়া হবে বলেও ওই অনুষ্ঠানে জানানো হয়।