জাপানে মিলল বিশ্বের প্রাচীনতম বড়শি

Looks like you've blocked notifications!
জাপানের ওকিনাওয়া দ্বীপে পাওয়া ২৩ হাজার বছরের পুরোনো বড়শি। ছবি : ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস

বিশ্বের প্রাচীনতম দুটি বড়শির সন্ধান পাওয়া গেছে। বড়শিগুলোর সন্ধান মিলেছে জাপানের ওকিনাওয়া দ্বীপের গুহায়। গবেষকদের দাবি, এগুলো ২৩ হাজার বছরের পুরোনো।

একদল গবেষক ওকিনাওয়া দ্বীপের উদ্ধার হওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং সেখানে মানুষ বসতির সময়কাল নিয়ে গবেষণা করেন। সম্প্রতি গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিজ্ঞান সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস।

গবেষকরা বলেন, সামুদ্রিক শামুক কেটে ওকিনাওয়ার বড়শিগুলো তৈরি করা হয়েছে।

এর আগে পূর্ব তিমুরে পাওয়া প্রচীন বড়শি ছিল ১৬ হাজার বছরের পুরোনো। পাপুয়া নিউগিনিতে পাওয়া বড়শিটি ছিল ১৮ হাজার বছরের পুরোনো।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ওকিনাওয়া দ্বীপের গুহায় আরো প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গেছে। এসব নিদর্শন পরীক্ষা-নিরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, অন্তত ৩০ হাজার বছর আগে ওকিনাওয়ায় মানববসতি শুরু হয়েছে।

গবেষকরা আরো দাবি করেন, ওই সময়ে সমুদ্রপথে চলাচলেও উন্নত প্রযুক্তি ছিল। আগে ধারণা করা হতো, উন্নত সামুদ্রিক চলাচলের আবির্ভাব ঘটেছিল এরও অনেক পরে।

গবেষকদের মতে, আধুনিক মানুষ সর্বপ্রথম দ্বীপে বসবাস শুরু করে ৫০ হাজার বছর আগে। পৃথিবীজুড়ে মানুষ ছড়িয়ে যাওয়ার জন্য মাছ ধরা জানা বিশেষ প্রয়োজন ছিল। ইন্দোনেশিয়া ও পাপুয়া নিউগিনিতে প্রচীন মানুষের মাছ ধরার জানার বিষয়ে তথ্য পাওয়া যায়। তবে বড়শিতে মাছ ধরার বিষয়টি আদিম মানুষ কীভাবে শেখে, বিষয়টি এখনো স্পষ্ট নয়।