সিঙ্গাপুরের রহস্যময় গরুটির মৃত্যু

Looks like you've blocked notifications!
সিঙ্গাপুরের একমাত্র বুনো গরু ‘কনি আইল্যান্ড কাউ’ মারা গেছে। ছবি : সংগৃহীত

সিঙ্গাপুরের একমাত্র বুনো গরু ‘কনি আইল্যান্ড কাউ’ বলে পরিচিত ছিল। গরুটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু বড্ড একাকী জীবন ছিল তাঁর। গত সপ্তায় গেল একাকিত্ব ঘুচে। মারা গেছে অনেকের কাছে রহস্যময় বুনো গরুটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বছর খানেক আগে নতুন করে কনি আইল্যান্ডের পরিচয় হয় সিঙ্গাপুরের পর্যটকদের কাছে। তখন সেখানে চালু হয় একটি ন্যাশনাল পার্ক। পর্যটকরা সেখানে হাইকিং বা সাইক্লিং করার সুযোগ পান। কিন্তু কদিন পর টের পান দ্বীপটি নির্জন নয়। আগে থেকেই একটি বুনো গরু আছে সেখানে।হঠাৎ করে তার দেখা মেলে। আবার হঠাৎই যেন নেই উধাও হয়ে যায়।  পর্যটকদের দিকে কখনো বোকার মতো তাকিয়ে থাকত। এই পার্কে এ রকম একটি গরু থাকার কথা নয়। পর্যটকরা তাঁর উপস্থিতি পছন্দ করতে শুরু করে।

সিঙ্গাপুরের কনি আইল্যান্ডে বুনো গরুটি কীভাবে এসেছিল, তা কেউ জানে না। তাই তাকে নিয়ে ছিল নানা রহস্য। গরুটি পরিচিত হয়ে ওঠে ‘কনি আইল্যান্ড কাউ’ নামে। পার্কে নতুন পর্যটকদের জন্য বসানো হয় সাইনবোর্ড।

গরুটির প্রতি পর্যটকদের আগ্রহ দেখে পার্ক কর্তৃপক্ষ একটি সাইনবোর্ড লাগায় সেখানে। তাতে লেখা হয়, 'গরুটি দেখলে ভয় পাবেন না। তাকে বিরক্ত করবেন না। তার সাথে ছবি তুলবেন না' ইত্যাদি বিভিন্ন সাবধান বাণী।

তবে পর্যটকরা এসব সাবধান বাণী তেমন পাত্তা দেয়নি। গরুটিকে খুঁজে বের করা দ্বীপে বেড়াতে যাওয়া পর্যটকদের একটা এডভেঞ্চার হয়ে উঠেছিল।

প্রতিবেদনে বলা হয়, গরুটির মৃত্যু পর সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করছেন সিঙ্গাপুরের মানুষজন।

সিঙ্গাপুর ন্যাশনাল পার্ক বোর্ড জানিয়েছে, কনি আইল্যান্ড কাউ ফুসফুসের অসুখে মারা গেছে।