ভারতের নতুন নোট নিয়ে বিপাকে নেপাল

Looks like you've blocked notifications!
ভারতের বাজারে ছাড়া নতুন ৫০০ ও ২০০০ রুপির নোটগুলো নেপালে অবৈধ ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। ছবি : এনডিটিভি

বহুকাল ধরেই নেপালে প্রচলিত মুদ্রায় ভারতীয় রুপিও অন্তর্ভুক্ত। নিজস্ব মুদ্রার পাশাপাশি ভারতীয় মুদ্রাও অনায়াসেই ব্যবহার করতে পারেন দেশটির নাগরিকরা। এর ফলে ৮ নভেম্বর ভারতের মোদি সরকারের সিদ্ধান্তে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের প্রভাব পড়েছিল নেপালেও।

আর এবার ভারত সরকার নতুন ৫০০ ও ২০০০ রুপির নোট ছাড়ার পর আরেক ভোগান্তিতে পড়লেন নেপালের সাধারণ নাগরিকরা। কারণ, ভারতের বাজারে ছাড়া নতুন এই নোটগুলো অবৈধ ঘোষণা করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ, নেপালের বাজারে থাকা ভারতের বাতিল ৫০০ ও ১০০০ রুপির নোটগুলোর একটা গতি না হওয়া পর্যন্ত নতুন নোট দিয়ে কোনো লেনদেন করা যাবে না। গতকাল বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশ দেয়।

নেপাল রাষ্ট্রীয় ব্যাংকের উত্তরাঞ্চলের প্রধান রামু পৌদেল নেপালের বিরাটনগরের ব্যবসায়ীদের জানান, ভারতের শীর্ষ ব্যাংকটি নোট বিনিময় নিয়ে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত নেপালে নতুন ভারতীয় নোট অবৈধ বিবেচনা করা হবে। এখন পর্যন্ত ভারত ও নেপাল সরকারের মধ্যে বাতিল নোট বিনিময়ের ব্যাপারে কোনো চুক্তি হয়নি বলেও জানান তিনি।

সম্প্রতি কর ফাঁকি ও কালো টাকার ব্যবহার রোধে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে নতুন ৫০০ ও ২০০০ রুপির নোট ভারতের বাজারে ছাড়া হয়।