ইসলামের নামে চরমপন্থায় জড়িত সন্দেহে গোয়েন্দা গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
ইসলামের নামে চরমপন্থায় জড়িত থাকা ও তথ্য ফাঁসের অভিযোগে জার্মান এক গোয়েন্দাকে গ্রেপ্তার করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ছবি : সিএনএন

ইসলামের নামে চরমপন্থা ও তথ্য ফাঁসের অভিযোগে জার্মানির এক গোয়েন্দাকে গ্রেপ্তার করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ওই গোয়েন্দার বয়স ৫১ বছর। তাঁকে কখন কোথায় গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

জার্মান ওই গোয়েন্দার বিরুদ্ধে অভিযোগ, তিনি জার্মান অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার (বিএফভি) স্পর্শকাতর তথ্য ইন্টারনেটে বিভিন্ন ব্যক্তির কাছে পাচার করেছেন। এ ছাড়া তিনি জার্মানির বিএফভির প্রধান কার্যালয়ে বোমা হামলার জন্য দেশটির ইসলামী চরমপন্থীদের উদ্বুদ্ধ করেছেন।

গ্রেপ্তার ব্যক্তি কিছুদিন আগে বিএফভিতে নিয়োগ পেয়েছিলেন।

বিএফভির মুখপাত্র স্টিফেন মায়ার বলেন, ‘সংস্থার কর্মচারীদের মধ্যে একজন ইসলামপন্থীকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তি একটি ইসলামী নাম ব্যবহার করে ইন্টারনেটে নিজের পরিচয় দিয়েছিল। এ ছাড়া ইন্টারনেট চ্যাটে তিনি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ তথ্য পাচার করেছেন।’

এই কর্মকাণ্ডে সংস্থা ও কর্মচারীদের কোনো ক্ষতি হবে কি না, সে বিষয়ে প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে ডেইলি টেলিগ্রাফের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইন্টারনেটে চ্যাটে ওই গোয়েন্দা বিএফভি কার্যালয়ের ‘অবিশ্বাসী’দের ওপর ‘আল্লাহর নামে’ বোমা হামলার আহ্বান জানিয়েছিলেন।

চলতি মাসে জার্মান সরকার একটি ইসলামপন্থী প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করে। ওই প্রতিষ্ঠানের কাজে অনুপ্রাণিত হয়ে ১৪০ তরুণ সিরিয়ায় যুদ্ধে যোগ দিতে যাচ্ছিলেন বলে অভিযোগ আনা হয়।

এর আগে সেপ্টেম্বরে জার্মান পুলিশের পক্ষ থেকে জানানো হয়, কমপক্ষে ৮০০ জার্মান নাগরিক এরই মধ্যে সিরিয়ায় যুদ্ধে যোগ দিতে গেছেন।