নোবেল পাওয়া ভাষায় প্রকাশের ঊর্ধ্বে : বব ডিলান

Looks like you've blocked notifications!
সুইডেনের রাজধানী স্টকহোমে আয়োজিত নোবেল পুরস্কার অনুষ্ঠানে বব ডিলানের বিখ্যাত গান ‘এ হার্ড রেইন’স এ গনা ফল’ গেয়ে শোনান মার্কিন গায়িকা প্যাটি স্মিথ। ছবি : নোবেল প্রাইজ ডট অর্গ

বিখ্যাত মার্কিন গায়ক ও কবি বব ডিলান নোবেল পুরস্কার পাওয়ার খবরে হতভম্ব ও বিস্মিত হয়েছিলেন। এবার নোবেল পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত না থাকলেও তিনি তাঁর মুগ্ধতার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, সাহিত্যিকদের তালিকায় নিজের নাম যুক্ত হওয়া ‘ভাষায় প্রকাশের ঊর্ধ্বে’।

স্থানীয় সময় শনিবার সুইডেনের রাজধানী স্টকহোমে আয়োজিত নোবেল পুরস্কার অনুষ্ঠানে লেখা ভাষণ পাঠিয়েছেন বব ডিলান। এটি পড়ে শোনান সুইডেনের নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। ওই বক্তৃতায় নোবেল পাওয়ার অনুভূতি তুলে ধরেন বব ডিলান।

বব ডিলান বলেছেন, নোবেল পুরস্কার ছিল এমন কিছু, যা তিনি কখনোই কল্পনা করেননি বা পাবেন বলে ভাবেননি। তবে নিজের গানগুলো সাহিত্য কি না, তা ভেবে দেখার সময় হয়ে ওঠেনি তাঁর।

ডিলান বলেছেন, অল্প বয়সেই রুডইয়ার্ড কিপলিং, বার্নার্ড শ, পার্ল বাক, আলবেয়ার কামু, আরনেস্ট হেমিংওয়ের মতো নোবেলজয়ী ও বড় সাহিত্যিকদের বই তিনি পড়েছেন। নোবেলজয়ী ওই নামগুলোর সঙ্গে নিজেরটিও যুক্ত হওয়ার বিষয়টি ছিল ‘আসলেই ভাষায় প্রকাশের ঊর্ধ্বে’।

নিজের গান লেখার বিভিন্ন বিষয়ের সঙ্গে শেকসপিয়রের লেখার কথা তুলনা করে বব ডিলান বলেন, শেকসপিয়র হ্যামলেট লিখতে গিয়ে নাটকের দেশ, অভিনেতাসহ বিভিন্ন উপাদানের কথা ভেবেছেন হয়তো। কখনোই হয়তো তিনি ভাবেননি এটি সাহিত্য কি না। একইভাবে গান লেখার ক্ষেত্রেও ডিলানকে ভাবতে হয়েছে কে গাইবে, কে যন্ত্র বাজাবে ইত্যাদি বিষয়। ভেবে দেখার সময় হয়নি, এটি সাহিত্য কি না।

নোবেল পুরস্কার অনুষ্ঠানে লিখিত বক্তৃতার পাশাপাশি মার্কিন সংগীতশিল্পী প্যাটি স্মিথকে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছিলেন বব ডিলান। তিনি শোনান ডিলানের বিখ্যাত গান ‘এ হার্ড রেইনস এ গনা ফল’। তবে গানটি গাওয়ার মাঝে খেই হারিয়ে ফেলেন স্মিথ। অবশ্য সেটি ভালোভাবেই কাটিয়ে ওঠেন তিনি।