হিলারিকে আগেই সতর্ক করেছিলেন এক সহযোগী

Looks like you've blocked notifications!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হারতে যাচ্ছেন বলে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে ভোটের আগের দিনেই সতর্ক করা হয়েছিল। আর এই সতর্ক বাণী হিলারিকে শুনিয়েছিলেন তাঁর প্রধান নীতি নির্ধারক জ্যাক সুলিভান।

অবশ্য জ্যাকের কথা আমলেই নেয়নি কেউ। বরং হিলারির অন্য নীতি নিধারকরা জ্যাককে কিছুটা অবজ্ঞাই করেছিলেন। অথচ হিলারির নীতি নির্ধারক এবং কাছের মানুষদের মধ্যে কেবল তিনিই একমাত্র ব্যক্তি যিনি নির্বাচনের আগেই তাঁকে আসন্ন পরাজয় সম্পর্কে সতর্ক করেছিলেন।

নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয় পাওয়া এবং হিলারির পরাজয়ের কারণ উদঘাটন নিয়ে পলিটিকোস গ্লেন থ্রাস একটি দীর্ঘ প্রতিবেদন করেছে। ওই প্রতিবেদনে হিলারিকে জ্যাক সুলিভানের সতর্ক করার বিষয়টি উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, জনপ্রিয় ভোটে হিলারি এগিয়ে থাকা সত্ত্বেও নির্বাচনে হারতে যাচ্ছেন বলে হিলারিকে সতর্ক করেছিলেন জ্যাক।

জ্যাক সুলিভানের বন্ধুদের উদ্ধৃতি দিয়ে থ্রাস জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা অভিজ্ঞ সুলিভান যখন নির্বাচনী প্রচারে অংশ নেন তখন থেকেই তিনি রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে শুরু করেন। এ ছাড়া নির্বাচনের আগে হিলারিকে টেক্সাস অথবা অ্যারিজোনা অঙ্গরাজ্য পরিদর্শনে যাওয়ার কথা জানিয়েছিলেন তিনি। সেইসাথে নির্বাচনী প্রচারের শেষ দিন পর্যন্ত হিলারিকে মধ্যপশ্চিমের ‘সুইং স্টেট’গুলোতে বেশি সময় ব্যয় করতে পরামর্শ দিয়েছিলেন সুলিভান।

নির্বাচনের দিনও প্রায় প্রতিটি রাজ্যে জনপ্রিয় প্রার্থী ছিলেন হিলারি। তারপরও পরিস্থিতি বিবেচনায় তাঁকে পরাজয়ের বিষয়ে সতর্ক করেছিলেন অভিজ্ঞ এই নীতিনির্ধারক।