অপরাজিত সাহিত্য পুরস্কার পাচ্ছেন ৮ কবি-সাহিত্যিক-প্রকাশক

Looks like you've blocked notifications!
অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ পাচ্ছেন আট কবি-সাহিত্যিক। ছবি : সংগৃহীত

বগুড়ার শেরপুর থেকে প্রকাশিত সাহিত্য ভাবনার ছোটকাগজ ‘অপরাজিত’ এক যুগে পদার্পণ উপলক্ষে অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা করেছে। এ বছর আট কবি-সাহিত্যিক পাচ্ছেন এ পুরস্কার। পুরস্কার হিসেবে নগদ অর্থের সঙ্গে থাকছে ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়। অল্প দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন অপরাজিত-এর সম্পাদক নাহিদ হাসান রবিন।

রবিন জানিয়েছেন, জুরিবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী—কবিতায় শিহাব শাহরিয়ার, উপন্যাসে সোনালী ইসলাম, প্রবন্ধে হাসিদা মুন, ছোটকাগজ সম্পাদনায় উদ্যান সম্পাদক তৌফিক জহুর এবং প্রকাশনায় ভাষাপ্রকাশের প্রকাশক মিজান রহমানকে অপরাজিত সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত করা হয়েছে।

এ ছাড়া বাংলাসাহিত্যের তিন সম্ভাবনাময় লেখক—এলিজা খাতুন (কবিতায়), শফিক হাসান (ছোটগল্প) ও সন্তোষ কুমার শীল (উপন্যাস) অপরাজিত প্রজন্ম সাহিত্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন।

কবিতায় পুরস্কারের জন্য মনোনীত কবি শিহাব শাহরিয়ার অনুভূতি ব্যক্ত করে বলেন, কবিতায় এটিই আমার প্রথম পুরস্কার। নদী করতোয়া বিধৌত প্রত্নগ্রাম বগুড়ার শেরপুর থেকে এই পুরস্কার এলো। সুখের বিষয় আমার জন্মস্থানের নামও শেরপুর। সেটি ব্রহ্মপুত্র নদের পাড়ে। যে নদ এবং তার পাড়ের ছায়াস্নিগ্ধ গ্রামে জন্ম বেড়ে ওঠা ও সতের বছরের নদীবাহিত জীবনের অভিজ্ঞতা নিয়ে যে কবিতা লেখার যাত্রা শুরু করেছিলাম, তারই প্রথম নন্দিত ফসল এই পুরস্কার।