তিন দশকের কবিতা নিয়ে ‘পরস্পর’-এর বছরব্যাপী আলোচনা শুরু শুক্রবার

Looks like you've blocked notifications!

অনলাইন ম্যাগাজিন ‘পরস্পর’-এর উদ্যোগে ‘তিন দশকের কবিতা’ শিরোনামের অনুষ্ঠানমালা শুরু হচ্ছে। আগামী শুক্রবার (২০ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর কাঁটাবনে পাঠক সমাবেশে এই শুরু হবে আলোচনার প্রথম সেশন। ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত হবে মোট ১২টি সেশন। সেখানে গুরুত্বপূর্ণ আলোচনাগুলো প্রকাশ করা হবে পরস্পরে। 

শুক্রবারের প্রথম অধিবেশনে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি জুয়েল মাজহার, কুমার চক্রবর্তী ও চঞ্চল আশরাফ। সঞ্চালনায় থাকবেন সোহেল হাসান গালিব। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সেঁজুতি জাহান।

এক বিজ্ঞপ্তিতে পরস্পর এই তথ্য জানিছে। বলা হয়েছে—স্বাধীনতার এক দশক পর বাংলাদেশের কবিতার যে বাঁকবদল, নতুন কবিতার যে ধারা তার বহুমুখী পর্যালোচনার মধ্য দিয়ে শিল্পসাহিত্য সম্পর্কে পাঠকসমাজের কৌতূহলী মন তৈরিতে ভূমিকা রাখতে সচেষ্ট পরস্পর। কীভাবে স্লোগানমুখী, বক্তব্যনির্ভর সরলরৈখিক বয়ান থেকে বহুলার্থময়, ইঙ্গিতপূর্ণ কবিতার দিকে সরে এলেন কবিরা, সে সম্পর্কে আজকের পাঠকদের চিন্তাসূত্র ধরিয়ে দেওয়াই এই সিরিজ আলোচনার মূল উদ্দেশ।

এক বছর মেয়াদী এই সেশনগুলোতে আশি, নব্বই ও প্রথম দশকের কবিরা অংশগ্রহণ করবেন, থাকবেন শিক্ষাবিদরাও। 

ঢাকা শহরের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠাতব্য সেশনগুলো ফেসবুকে লাইভ সম্প্রচারিত হবে। প্রতিটি অনুষ্ঠানে থাকবে দর্শকের সঙ্গে আলোচকের প্রশ্নোত্তর পর্ব। তবে, ফেব্রুয়ারিতে বইমেলার কারণে কোনো সেশন অনুষ্ঠিত হবে না।