দ্বিতীয় আবর্তনে শিশুদের পাঠচক্র ‘অধ্যয়ন সভা’

Looks like you've blocked notifications!
‘অধ্যায়ন সভা’র দ্বিতীয় আবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল সোমবার পাঠক-পাঠিকা ও সুধিজন। ছবি : সপ্তাহে একটি বই পড়ি

শিশুদের পাঠচক্র ‘অধ্যায়ন সভা’ এখন দ্বিতীয় আবর্তনে। একাডেমিক পড়াশোনার গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ না রেখে শিশুদের উন্নত সাহিত্য, চিরায়ত দর্শন এবং জ্ঞানের অবারিত প্রাঙ্গণের সঙ্গে পরিচয় করে দিচ্ছে এই অধ্যায়ন সভা। ‘সপ্তাহে একটি বই পড়ি’র সহযোগিতায় পরিচালিত হচ্ছে এই কার্যক্রম। 

গতকাল সোমবার (১৫ মে) যশোর কালেক্টরেট স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয় অধ্যয়ন সভা দ্বিতীয় আবর্তনের বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক এস এম তৌহিদুর রহমান ও যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন।

নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। পরে পুরো অনুষ্ঠান জুড়ে ক্ষুদে শিক্ষার্থীরা মেতে ছিলেন ননাচে, গানে, আবৃত্তিতে। গান পরিবেশন করে আদিতা আঞ্জুম, কৃষ্ণাদেব ভক্ত, আবৃত্তি করে সোহানি তাসনিম এবং নৃত্য পরিবেশন করে বিনীতা কুণ্ডু।

পরে স্বাগত বক্তব্য দেন অধ্যয়ন সভার সমন্বয়ক সুমন রেজা। অধ্যয়নসভা দ্বিতীয় আবর্তনের নতুন শিক্ষার্থীদের মধ্য থেকে সিনথিয়া জামান ফাল্গুনী অভিব্যক্তি জানায়। ক্ষুদে আলোচক হিসেবে বক্তব্য দেয় অধ্যয়নসভা প্রথম আবর্তনের সদস্য দেবস্মিতা মৌলি এবং জান্নাতুল নাঈম নেহা। পরে দ্বিতীয় আবর্তনের ৩৭ নবীন সদস্যের হাতে পাঠচক্রের প্রথম সপ্তাহে বই রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ তুলে দেওয়া হয়।

শেখ নিশাত নাজিয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মো. মোদাচ্ছের হোসেন। এতে আরও উপস্থিত ছিলেন সপ্তাহে একটি বই পড়ির প্রতিষ্ঠাতা, অধ্যয়ন সভার পরিচালক ও সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহ্জাহান কবীর, সপ্তাহে একটি বই পড়ির সমন্বয়ক কামরুজ্জামান, অধ্যয়ন সভার সমন্বয়ক সুমন রেজা, অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীরা।