বইমেলায় বিনয় দত্তের নতুন বই ‘প্রহসনের এক রাত্তির’

Looks like you've blocked notifications!

বিনয় দত্তের ‘প্রহসনের এক রাত্তির’ বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়। বইটিতে লেখক অতীত নিয়ে কথা বলতে চেষ্টা করেছেন, ছোট-বড় ঘটনার বিশদ রূপও তুলে ধরেছেন। আছে জোর করে ভুলে থাকতে চাওয়ার বিষয়, অজানা উত্তরের সন্নিবেশ।

লেখক বিনয় দত্ত বলেন, ‘আমি সমাজ পরিবর্তনের কথা বলি। কারণ, সমাজকে যদি সন্তানের মতো দেখি। তবে, তা আমাদেরই লালন-পালন এবং পরিবর্তন করতে হবে।’ তিনি বলেন, ‘আমাদের দেশে যে সংকট চলমান তার সমাধান সম্ভব। কীভাবে—সেই গল্প বলার চেষ্টা করেছি। আমি গল্পকথক, সংকটেও গল্প বলি, কষ্টেও গল্প বলি, আনন্দেও গল্প বলি। তবে, সংকটের পাশাপাশি সমাধানেরও গল্প বলি।’

জানা গেছে, এটি লেখকের ষষ্ঠ বই। ২০১৭ সালে চৈতন্য থেকে গল্পগ্রন্থ ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’, ২০১৮ সালে পুথিনিলয় থেকে উপন্যাস ‘অমৃতায়ন’, ২০১৯ সালে পুথিনিলয় থেকে সমকালীন কথনমালা ‘এই শহর সুবোধদের’, ২০২০ সালে পুথিনিলয় থেকে সমকালীন কথনমালা ‘আরোপিত এই নগরে’, ২০২২ সালে পুথিনিলয় থেকে সমকালীন কথনমালা ‘অর্বাচীনের আহ্নিক’ প্রকাশিত হয়।

বিনয় দত্ত ২০ ফেব্রুয়ারি চট্টগ্রামের নন্দনকাননে জন্ম নেন। বেড়ে ওঠা চট্টগ্রামে। বাবা অনিমেষ চন্দ্র দত্ত ও মা মিনু দাশ। ছেলেবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন।

বিনয় দত্তের সমকালীন কথনমালা ‘প্রহসনের এক রাত্তির’ বইটি প্রকাশ করেছে পুথিনিলয়। ১২৮ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার ১৫ নম্বর প্যাভিলিয়নে। এ ছাড়া অনলাইন প্লাটফর্ম রকমারিতেও পাওয়া যাবে প্রহসনের এক রাত্তির।