সপ্তাহে একটি বই পড়ির ছোটদের পাঠচক্রে সনদ পেল ৩০ শিক্ষার্থী

Looks like you've blocked notifications!
সপ্তাহে একটি বই পড়ি সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত ছোটদের পাঠচক্রে অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়। ছবি : সংবাদ বিজ্ঞপ্তি

মানুষের পাঠাভ্যাস গড়ে তুলতে কাজ করে যাচ্ছে ‘সপ্তাহে একটি বই পড়ি’ নামে সংগঠন। এরই মধ্যে এই প্রচেষ্টা রূপ নিয়েছে আন্দোলনে। যশোর থেকে সেই আন্দোলন ছড়িয়ে পড়েছে দেশব্যাপী। এই ধারাবাহিকতায় শেষ হয়েছে তাদের আরেকটি উদ্যোগ। এই উদ্যোগে ছিল ছোটদের পাঠচক্র ‘অধ্যয়ন সভা’। গত বছর শেশ হওয়া এই অধ্যায়ন সভার ৩০ শিক্ষার্থী ও ১১ শিক্ষা সহযোগীকে দেওয়া হয়েছে সনদ। গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এই সনদ বিতরণ করা হয়। 

জানা গেছে, যশোর জেলা প্রশাসন পরিচালিত যশোর কালেক্টরেট স্কুলে প্রথমবারের মতো ‘অধ্যয়ন সভা’ যাত্রা শুরু করে ২০২২ সালের ৪ জুলাই। সপ্তাহব্যাপী এই পাঠচক্র চলে ১২ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে পাঠকরা ধারাবাহিকভাবে মেরি শেলির ফ্রাঙ্কেনস্টাইন, রবার্ট লুই স্টিভেনশনের ড. জেকিল ও মিস্টার হাইড, ভিক্টোর হুগোর লা মিজারেবল, আর্নেস্ট হেমিংওয়ের দি ওল্ডম্যান অ্যান্ড দ্য সী, হ্যান্স অ্যান্ডারসনের রূপকথাসহ বিশ্বসাহিত্যের শ্রেষ্ঠ, চিরায়ত ও ধ্রুপদী মানসম্পন্ন ১০টি বইপাঠ শেষ করে। গত মঙ্গলবার সেই পাঠচক্রের সমাপনী ও সনদ বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়।

যশোর কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মো. মোদাচ্ছের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক হুসাইন শওকত, অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মনোয়ার হোসেন, সপ্তাহে একটি বই পড়ির প্রতিষ্ঠাতা শাহ্জাহান কবীর, যশোর প্রেসক্লাব সভাপতি জাহিদ হাসান টুকুন, সাংবাদিক মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন। 

আরও উপস্থিত ছিলেন জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ্বাস, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, সাংবাদিক ইন্দ্রজিৎ রায়, জাহিদ হাসান  প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অধ্যয়ন সভার শিক্ষা সহযোগী সুমন রেজাসহ দেবস্মিতা মৌলি, জান্নাতুন নাঈম নেহা, প্রত্যয় ঘোষ, দিপ্তি রানী ঘোষ ও মায়িশা ফাহমিদা সারথি। 

অনুষ্ঠানে গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন প্রীতিলতা দাস, রুপান্না আক্তার শশী, মায়িশা ফাহমিদা সারথি, তাসনিম আক্তার সিঁথি ও জান্নাতুন নাঈম নেহা। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যয়ন সভার বন্ধু শেখ নিশাত নাজিয়া ও ইরণা ফাইজা তূর্ণা।