অ্যাকজিমা কী, এটি কি বংশগত?

Looks like you've blocked notifications!

অনেকেই অ্যাকজিমা বা চর্মরোগে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ প্রসঙ্গে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন ডাক্তার আছেন আপনার পাশে-র একটি পর্বে চর্মরোগ ও খিঁচুনি নিয়ে কথা বলেছেন যথাক্রমে ইউএস-বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রাশিদুল হাসান এবং মুগদা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের নিউরোলজি বিভাগের নিউরোমেডিসিন বিশেষজ্ঞ ডা. নাজমুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

আমাদের অনেকেরই অ্যাকজিমা হয়ে থাকে। এটি এক ধরনের চর্মরোগ। পরিবারের একজন সদস্যের যদি থাকে, বাকি সদস্যদেরও একইভাবে আস্তে আস্তে অ্যাকজিমা বাড়তে থাকে। অ্যাকজিমা কী, এটি কেন হয়ে থাকে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. রাশিদুল হাসান বলেন, অ্যাকজিমা এমন একটি রোগ, এটাকে আমরা ইনফ্ল্যামেশন বা প্রদাহজনিত রোগ বলি। অ্যাকজিমার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়, সেটা হচ্ছে এটা কখনওই ছোঁয়াচে নয়। কিন্তু ফ্যামিলি মেম্বার একজনের থেকে কয়েক জনের হতে পারে। সেটার ব্যাখ্যা... এটা আসলে জেনেটিক ডিজিজ। ফ্যামিলির প্রিভিয়াস জেনারেশনের ছিল, ওখান থেকে এক-দুজনের হতে পারে।

ডা. রাশিদুল হাসান আরও বলেন, অ্যাকজিমা হচ্ছে চর্ম রোগের মধ্যে সবচেয়ে লার্জ সাবজেক্ট। শরীরের যে কোনও জায়গায় অ্যাকজিমা হতে পারে। মাথা থেকে শুরু করে হাত-পা, মানে লোম যেসব জায়গায় আছে, যেমন স্ক্যাল্পে। তো সব জায়গায় অ্যাকজিমা হতে পারে।

অ্যাকজিমা ও খিঁচুনি কী এবং এসব রোগের প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।