অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা

Looks like you've blocked notifications!

ভিটামিন সি সমৃদ্ধ লেবু। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে কথা বলেছেন নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের পুষ্টিবিদ তাসনিম আশিক।

পুষ্টিবিদ তাসনিম আশিক বলেন, ভিটামিন সি সমৃদ্ধ লেবু। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্টের অভাবে আমাদের স্কিন ড্যামেজ হয়ে যেতে পারে। স্কিনে বয়সের ছাপ পড়ে যেতে পারে এবং স্কিন ড্রাই হয়ে যেতে পারে। কিন্তু লেবুর ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট স্কিনকে নরমাল রাখতে সাহায্য করে, বয়সের ছাপ পড়তে দেয় না, স্কিনকে উজ্জ্বল রাখে। সেই সাথে ট্যান পড়া থেকেও দূরে রাখে ভিটামিন সি।

তাসনিম আশিক বলেন, প্রতিদিন সকালে যদি উষ্ণ গরম পানিতে কিছুটা লেবুর রস মিশিয়ে ধীরে ধীরে খাওয়া যায়, সকালটি যদি শুরু করা যায় এক গ্লাস লেবুপানি দিয়ে, সে ক্ষেত্রে সারা দিনের ডাইজেস্টিভ সিস্টেম বা হজশক্তি ভালো থাকে। লেবুর ভিটামিন সি, আমাদের শরীরে যে হরমোনগুলো আছে, সেগুলোকে অ্যাকটিভ রাখতে সাহায্য করে। লেবু ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে। সাধারণত যাদের হাই ব্লাড প্রেশার, তাদের প্রেশারকে অনেকটা নিয়ন্ত্রণে রাখে লেবু বা লেবুপানি।

এ পুষ্টিবিদ যুক্ত করেন, লেবুপানি শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। যেহেতু লেবুতে রয়েছে ভিটামিন সি, সে ক্ষেত্রে আয়রন অ্যাবজর্বসনেও সাহায্য করে থাকে লেবু। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড, যা কিডনি স্টোন প্রতিরোধে সাহায্য করে থাকে। সুতরাং আমরা প্রতিদিনের খাদ্যতালিকায় বা প্রতি বেলার খাবারে একটা করে লেবু রাখতেই পারি। যে কোনও মুহূর্তে আমাদের শরীরে ক্লান্ত অনুভব হয়। শরীরের ক্লান্তি দূর করার জন্য লেবুপানি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে অবশ্যই সেটিকে চিনি ছাড়া পান করতে হবে। লেবুর ভিটামিন সি স্কার্ভি রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এ ছাড়া প্রদাহজনিত যে কোনও রোগ, ইনফেকশনের মতো সমস্যাও দূর করে থাকে লেবু। সুতরাং আমাদের শরীরকে চাঙা রাখতে, হাইড্রেট রাখতে, ভিটামিন সি-র চাহিদা পূরণ করতে লেবু অনায়াসে খেতে পারি।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।