আইভিএফ করলেই কি সন্তান জন্মদান সম্ভব

Looks like you've blocked notifications!

অনেকেই বন্ধ্যত্ব সমস্যায় ভুগছেন। নারী ও পুরুষ উভয়েই এ সমস্যা নিয়ে প্রতিনিয়ত হাজির হচ্ছেন ডাক্তারের কাছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতির মাধ্যমে সন্তান জন্মদান সম্ভব কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে আইভিএফ বা টেস্টটিউব বেবি সম্পর্কে কথা বলেছেন দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার অ্যান্ড কাউন্সেলিং সেন্টারের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নিবাস চন্দ্র পাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

আইভিএফ করলেই কি সন্তান জন্মদান সম্ভব কি না, অনেক সময় পজিটিভ-নেগেটিভ বিষয় হয়ে থাকে, সেটি যদি আমাদের একটু বলতেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নিবাস চন্দ্র পাল বলেন, খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন করেছেন। এটা দর্শকের শোনা উচিত। এই যে আইভিএফ করা মানেই যে আমি বাচ্চা নিয়ে ঘরে যাব, কথাটা সত্য নয়। পৃথিবীর এমন কোনও দেশ নেই যেখানে শতভাগ আইভিএফ সাকসেস হবে। আইভিএফে ফেইলিউর রেট আছে, সাকসেস রেট আছে। আমরা যারা এগুলো নিয়ে কাজ করি, আমাদের উচিত প্রত্যেক কাপলকে আলাদাভাবে এগুলো নিয়ে কাউন্সেলিং করা। আপনি আইভিএফ করছেন, আইভিএফের খরচ কেমন। কারণ, এটা একটি দীর্ঘ যাত্রা, খরচের বিষয় আছে, লং প্রসিডিউরে যেতে হয়। এ বিষয়গুলো কাউন্সেলিং করার পরে যদি আমরা করি, তাহলে হয়তো বা ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে না।

বাংলাদেশের প্রেক্ষাপটে আইভিএফের সাকসেস রেট কত, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. নিবাস চন্দ্র পাল বলেন, বাংলাদেশে গড়ে সাকসেস রেট ৩৫ থেকে ৪০ শতাংশ। আসলে বাংলাদেশে এখনও আইভিএফ ট্রিটমেন্ট সীমিত, যেটা আমরা বলতে পারি রাজধানী-বেজড।

অধিকাংশ ক্ষেত্রে যারা আইভিএফের ট্রিটমেন্ট নিচ্ছে, তারা কিন্তু আরবান-বেজড, শহর এলাকায় হচ্ছে এবং আমি যত দূর জানি, আমি শ্রীমঙ্গলে আছেন, সেখানে খুব ভালো এই সার্ভিসটি দিচ্ছেন, সঞ্চালকের এ কথার জবাবে ডা. নিবাস চন্দ্র পাল বলেন, বলতে পারেন আমি প্রথম একটি উপজেলায় টেস্টটিউব বেবি সেন্টার চালু করেছি এবং আপনাদের দোয়ায় ও সৃষ্টিকর্তার অপার কৃপায় ভালো করছি।

আইভিএফ বা টেস্টটিউব বেবি সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।