আম খান, ওজন কমান

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

পুষ্টিগুণের কারণেই আমকে ফলের রাজা বলা হয়। সারা বছরের জন্য বহু প্রতীক্ষিত একটি ফল আম। অনেকের ধারণা আম ওজন বাড়ায়। তাই প্রিয় ফল হওয়া সত্ত্বেও এটি পরিমিত পরিমাণে খেয়ে থাকেন অনেকেই। তবে, ওজন কমানোর জন্য আম খাওয়ার একটি নির্দিষ্ট উপায় রয়েছে। পুষ্টিবিদ লভনীত বাত্রা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন যে, ‘আম খাওয়ার সময় এসে গিয়েছে। অনেকেই প্রশ্ন করছেন যে ওজন কমানোর পরিকল্পনায় এটি খাওয়া যাবে কিনা। সংকোচ না করে এটি খেতে পারেন। আম স্বাস্থ্যের জন্য অনেক উপকারি’।

পরিমাণ

আম মাইক্রোনিউট্রিয়েন্টস এবং ফাইবারে সমৃদ্ধ। তাই আপনার খাদ্যতালিকায় আম রাখতে পারেন। তবে অতিরিক্ত পরিমাণে খেলে তা নেতিবাচক প্রভাব ফেলবে। অনেকেই ডায়েট করেন বলে সারাদিন আম খেয়ে থাকেন। অন্য খাবার থেকে বিরত থাকেন। এটি মোটেও স্বাস্থ্যকর না। তাই সীমিত পরিমাণে আম খান।

খাবারের সাথে তবে মাঝে বা পরে নয়

খাবারের মাঝে আমরা পানীয় হিসেবে আমের জুস পান করে থাকি। মধ্যাহ্নভোজ বা রাতের খাবারের সাথে আম খেতে অনেকেই পছন্দ করি। মনে রাখবেন, খাবারের সাথে আম খেলে ক্যালোরির পরিমাণ বাড়াবে। এ জন্য খাবারের মাঝে বা পরে আম খাওয়া থেকে বিরত থাকুন।

স্ন্যাকস

স্বাস্থ্যকর স্ন্যাকস হিসাবে এক কাপ আম খান। ফাইবার সমৃদ্ধ হওয়ায় আম একটি দুর্দান্ত স্ন্যাকস। আম এনার্জি বুস্টার হিসেবেও কাজ করে। সকালের নাস্তায় আমের স্মুদি খেতে পারেন। এটি খুবই স্বাস্থ্যকর।

সূত্র- ইন্ডিয়া ডট কম