ইচ্ছেমতো খান আর ওজন কমান

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

ওজন কমাতে কত কিছুই না করতে হয়। জীম, খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ আরো কত কি! আজকালতো অনেকে আবার নানা রকম ঔষুধও খাচ্ছেন ওজন কমাতে, যার নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। কিন্তু এত সব না করে আমরা যদি একটু খাদ্য সচেতন হই তাহলেই আমাদের ওজন নিয়ন্ত্রণে আনা সম্ভব। এমন অনেক খাবার রয়েছে যা আপনি সারাদিন খেতে পারবেন কিন্তু ওজন বাড়বে না।

তরমুজ

ওজন কমাতে তরমুজের ভূমিকা অতুলনীয়। এতে শতকরা ৯০ ভাগই রয়েছে পানি। প্রায় ১০০ গ্রাম তরমুজে রয়েছে মাত্র ৩০ ক্যালরি। এ ছাড়া এতে রয়েছে আর্জি‌নিন যা শরীর থেকে অতিরিক্ত চর্বি দূর করতে সহায়তা করে।

রাসবেরি

অল্প মাত্রায় ক্যালরি রয়েছে রাসবেরিতে। এক কাপ রাসবেরিতে রয়েছে মাত্র ৬৪ ক্যালরি ও প্রায় ৮ গ্রাম ফাইবার। প্রাকৃতিক মিষ্টান্ন হিসেবে এই ফলের সুনাম রয়েছে অনেক।

আপেল

সহজলভ্য এই ফলে রয়েছে স্বল্পমাত্রায় ক্যালরি। আপেলে অনেক ফাইবার থাকে, তাই ফলটি রোজ খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। ফাইবারের উপস্থিতির কারণে আপেল খেলে পেট ভরে, কিন্তু ক্যালোরি খুব কম বহন করে শরীর। তাই ওজন কমাতে এই ফল খুবই উপকারী।

বিটরুট

১০০ গ্রাম বিটরুটে রয়েছে অতি উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট । প্রচুর পরিমাণে মিনারেল ও ভিটামিন পাওয়া যায় বিটরুট থেকে। এ ছাড়া দ্রবণীয় আঁশ থাকায় বিট খাওয়ার পরে পেট অনেকক্ষণ ভরা থাকে এবং  ক্ষুধাভাব দেখা দেয় না। ফলে খুব সহজেই ওজন কমানো সম্ভব হয়।

এপ্রিকট

ওজন কমাতে এই লো-ক্যালরি সমৃদ্ধ খারারটি খুবই কার্যকর। প্রতি ১০০ গ্রামে মাত্র ৪৮ ক্যালরি রয়েছে।  উচ্চ ফাইবার সমৃদ্ধ এই খাবার আপনার অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা হ্রাস করে, যা ওজন কমাতে সাহায্য করে।

ফুলকপি

ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য শীতকালের এই সহজলভ্য সবজিটি রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়। এক বাটি ফুলকপিতে রয়েছে মাত্র ২৭ ক্যালরি এবং ৫ গ্রাম কার্বোহাইড্রেট।

স্ট্রবেরি:

স্ট্রবেরি ফলে ক্যালরির মাত্রা কম কিন্তু অন্যান্য পুষ্টিগুণ অনেক। আমাদের দেশে এখন স্ট্রবেরি বেশ সহজলভ্য। এক কাপ বা ১৫২ গ্রাম স্ট্রবেরিতে ক্যালরি থেকে ৫০-এরও কম।

ব্রকলি

প্রচুর পুষ্টিগুণ ও ফাইবার সমৃদ্ধ এই সবজিতে ক্যালরির পরিমান খুবই কম। প্রচুর আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এ ছাড়া ব্রকলিতে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট।

শসা

শসাতে রয়েছে প্রচুর পরিমানে পানি আর স্বপ্ল মাত্রায় ক্যালরি। ১০০ গ্রাম শসাতে পানির পরিমাণ প্রায় ৯৪ দশমিক ৯ গ্রাম। তাই ওজন নিয়ন্ত্রণে শসার ভূমিকা অনেক।

পেঁয়াজ

একটি মাঝারি সাইজের পেঁয়াজে রয়েছে মাত্র ৪৪ ক্যালরি। এতে রয়েছে উচ্চমাত্রায় ফাইবার, ভিটামিন আর মিনারেল। এ ছাড়া পেঁয়াজে রয়েছে কোয়াসেটিন নামক একটি উপাদান যা ওজন কমানোর ক্ষমতা রাখে।

শালগম

শালগমে রয়েছে ভিটামিন এ, সি এবং ভিটামিন কে। এতে প্রচুর পরিমাণে আঁশ আছে এবং ক্যালরির পরিমাণ খুবই কম। কলেস্টেরলের সমস্যা থাকলে শালগম খেয়ে উপকৃত হতে পারেন।

shorturl.at/qIN48

সূত্র - টাইমস অফ ইন্ডিয়া