ইলিশ মাছের উপকারিতা অনেক, অপকারিতা কী

Looks like you've blocked notifications!

ইলিশ মাছ বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই একটি জনপ্রিয় মাছ। সমুদ্রে ও নদীতে থাকা এই মাছ যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ভরপুর। মাছ হিসেবে অনেকেই ইলিশকে পছন্দ করেন। যাঁরা মাছ খেতে অপছন্দ করেন, তাঁরাও কোনও কোনও ক্ষেত্রে শুধু ইলিশ মাছ খান। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ইলিশের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ইলিশের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণের কথা বলেছেন ফরাজী ডেন্টাল হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের পুষ্টিবিদ নাবিলা বিনতে কবির।

পুষ্টিবিদ নাবিলা বিনতে কবির বলেন, আমরা মাছেভাতে বাঙালি হিসেবে পরিচিত। মাছের মধ্যে ইলিশ সব সময় জনপ্রিয়তায় এগিয়ে। ১০০ গ্রাম ইলিশে ২১.৮ গ্রাম প্রোটিনের সাথে প্রচুর পরিমাণে রয়েছে শরীরের জন্য অত্যন্ত উপকারী ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ইলিশে খনিজ লবণ রয়েছে। তার মধ্যে অন্যতম ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

নাবিলা বিনতে কবির বলেন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, যে কারণে রক্তচাপ স্বাভাবিক থাকে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের কারণে চুল স্বাভাবিক থাকে। চুল ও ত্বকের স্বাস্থ্য উন্নত হয়। সামুদ্রিক মাছ হিসেবে ইলিশে রয়েছে আয়োডিন, যা গলগণ্ড রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ইলিশে রয়েছে ভিটামিন ডি, যা খুব কম খাবারেই পাওয়া যায়। ইলিশের মাধ্যমে আমরা ভিটামিন ডি খুব সহজে পেয়ে থাকি।

পুষ্টিবিদ নাবিলা বিনতে কবির যুক্ত করেন, ইলিশ মাছে থাকা প্রোটিন কোলাজেনের একটি অন্যতম উপাদান। এই কোলাজেন আমাদের ত্বককে টাইট ও মসৃণ রাখতে সাহায্য করে। ইলিশ মাছে বিদ্যমান ভিটামিন এ আমাদের চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে থাকে, রাতকানা রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

নাবিলা বিনতে কবির বলেন, ইলিশ মাছের বিভিন্ন উপকারিতার সাথে দু-একটা অপকারিতাও রয়েছে। ইলিশের কারণে কারও কারও অ্যালার্জির প্রবলেম হতে পারে। যাঁদের অ্যালার্জির সম্ভাবনা থাকে, তাঁরা ইলিশ মাছ এড়িয়ে চলবেন। তবে যাঁদের অ্যালার্জির প্রবলেম নেই, গ্যাস হয় না, তাঁরা ইলিশ মাছ খাদ্যতালিকায় রাখতে পারেন। এতে আপনার স্বাস্থ্য উন্নত হবে। তাই চেষ্টা করবেন প্রতিদিনের খাদ্যতালিকায় ইলিশ মাছ রাখতে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।