ঈদে ত্বকের যত্ন

Looks like you've blocked notifications!

সুস্থ ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু বিভিন্ন অনিয়ম, যত্নের অভাব ও পরিবেশ দূষণের কারণে ত্বক মলিন হয়ে যায়। ত্বকে বয়সের প্রভাব পড়ে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব উৎসবকালীন ত্বকের যত্ন সম্পর্কে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে উৎসবকালীন ত্বকের যত্ন সম্পর্কে বলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

ঈদ ইসলাম ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব। সবাই তো আমরা চাই, এ ধরনের উৎসবে আমাদের চুল, ত্বক উজ্জ্বল হোক, ভালো থাকুক, হেলদি দেখাক। যদি ন্যাচারালি স্কিন হেলদি করতে চাই, সে ক্ষেত্রে কী কী করণীয় আছে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, ন্যাচারালি যদি আপনি স্কিন হেলদি করতে চান, সে ক্ষেত্রে সবার আগে আপনার তাকাতে হবে ফুড হ্যাবিটের দিকে। সেখানে আপনি সবগুলো ভিটামিন নিচ্ছেন কি না, বিশেষ করে অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার খাচ্ছেন কি না দৈনন্দিন জীবনে, সেগুলো দেখতে হবে। অ্যান্টি-অক্সিডেন্ট বলতে ভিটামিন এ, ই ও সি; এই তিন ভিটামিনযুক্ত খাবার ঠিকমতো খেতে হবে।

ডা. ফারিয়াল হক এলভিস আরও বলেন, প্রচুর পানি পান করতে হবে। আমাদের শরীরে যে ৬০ শতাংশের বেশি পানি থাকে, ওটা বজায় রাখতে হবে। কারণ, আমাদের স্কিনে যে সেল থাকে, প্রত্যেক সেলের মোর দ্যান সিক্সটি পারসেন্ট পানি এবং প্রপার উপায়ে বাইরে থেকে আপনি যদি হাইড্রেশন বজায় রাখতে পারেন, তাহলে আলটিমেটলি ফিফটি পারসেন্ট গ্লো ওখান থেকে চলে আসে। এ ছাড়া আমি বলব, মুখ ক্লিন রাখা। আপনার স্কিন অনুযায়ী প্রপার ফেস ওয়াশ ইউস করতে হবে, যে ফেস ওয়াশ স্কিনটাকে ক্লিন রাখতে পারবে।

অনেকে সাবান ব্যবহার করেন, সাবান ব্যবহারের প্রচলন আছে। অনেকে গায়ে ব্যবহার করার সাবান মুখে ব্যবহার করছেন। এটা কতটা ঠিক? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, একেবারে আমি না বলব না। সাবান ব্যবহার যে আমি একেবারে না করে দেব, সেটা নয়। সাবান ক্ষারযুক্ত। ক্ষার স্কিনের জন্য খারাপ। সে ক্ষেত্রে আমি বলব যে সাবানেরও প্রকার আছে। এখন ক্ষার ছাড়াও অনেক সাবান পাওয়া যায়। অনেকে বলে, আমি ফেস ওয়াশ ইউস করতে পারি না বা জানি না, অথবা তারা কমফোর্ট ফিল করে না। তারা সাবান ইউস করছে অহরহ। এ জন্য স্পেসিফিক সাবান আছে। স্কিনের ধরন অনুযায়ী স্পেসিফিক সাবান আছে। তবে গায়ের সাবান মুখে ব্যবহার করাটা ঠিক নয়। মুখের জন্য স্পেসিফিক সাবান আছে।

উৎসবকালীন ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।