এক কাপ শাক, এক কাপ ডাল আর একটি কলা

Looks like you've blocked notifications!

সাধারণ সময়ের তুলনায় গর্ভবতী মায়ের অতিরিক্ত যত্ন নিতে হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে বিস্তারিত জানব। সেই সঙ্গে জানব, যদি আর্থিক সামর্থ্য কম থাকে, সে ক্ষেত্রে গর্ভবতী মায়েরা কী খাবেন।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে কথা বলেছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের গাইনি ও অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. সাবিনা পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

একেবারেই যাঁরা আর্থিকভাবে অসচ্ছল, যাঁদের হয়তো খাদ্য নিশ্চিত করা অনেক কঠিন হয়ে যায়, তাঁদের জন্য এমন কিছু খাদ্যের কথা যদি আপনি বলে দেন যেগুলো অবশ্যম্ভাবী। খুব বেশি ফলমূল হয়তো তাঁরা কিনতে পারছেন না, অনেক দামি। কিন্তু এমন কিছু খাবার, যেটা সহজেই তিনি গ্রহণ করতে পারেন। গ্রামের মধ্যে থেকেই তিনি সেটা নিশ্চিত করতে পারেন। এমন কোনও খাবার রয়েছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. সাবিনা পারভীন বলেন, আমি মনে করি, বিশেষ করে যে আয়রন, আমাদের মায়েদের যদি আমরা নিয়মিত শাক খাওয়াই, যেমন কচু শাক, পালং শাক। এগুলোর মধ্যে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।

ডা. সাবিনা পারভীন বলেন, একজন মা যদি প্রতিদিন দুপুরের খাবারে এক কাপ পরিমাণ শাক খায় এবং প্রতিদিন ডাল, আমরা বাঙালিরা মনে করি ডাল-ভাতেই আমাদের দিনটা শুরু হয়। আমরা যদি প্রত্যেক মাকে যে কোনও ধরনের ডাল, তিন রকম ডাল মিক্স করে খাওয়াই, তাহলে সেটাই ফার্স্ট ক্লাস প্রোটিন। প্রতিদিন এক কাপ ডাল, এক কাপ শাক এবং সে যদি প্রতিদিন কলা, আমাদের বাঙালিদের জন্য কলা অনেক সস্তা। কলা প্রত্যেকের ঘরেই থাকে। সে যদি প্রতিদিন এক কাপ শাক, এক কাপ ডাল, একটা কলা, আর ভাতের সঙ্গে যদি আলু ভর্তাও খায়, এতে কোনও সমস্যা নেই।

গর্ভবতী মায়ের পুষ্টি ও যত্ন সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।