ওষুধের মাধ্যমে কি কিডনির পাথর গলানো সম্ভব

Looks like you've blocked notifications!

অনেকেই কিডনিতে নানা ধরনের রোগে ভুগছেন। কিডনিতে পাথর হয় অনেকের। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, ওষুধের মাধ্যমে কিডনির পাথর গলানো যায় কি না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আফজার উদ্দীন শেখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

মেডিসিনের মাধ্যমে কি কিডনির পাথর গলানো সম্ভব? কারণ, অনেকেই ভয় পেয়ে যান যান যে কিডনির স্টোন মানেই সার্জিক্যাল ট্রিটমেন্ট। এ ক্ষেত্রে কী কী অপশন আছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. আফজার উদ্দীন শেখ বলেন, আমাদের কাছে যারা পাথর নিয়ে আসে, আমি বলব তারা ৯০ ভাগ এই প্রশ্নটি করে থাকে, এমন কি কোনও মেডিসিন আছে যেটা খেলে আমার পাথরটা গলে যাবে বা বের হয়ে যাবে। দুর্ভাগ্যজনক যে এখনও পর্যন্ত এমন কোনও মেডিসিন বের হয়নি। তবে পাথর তৈরি হওয়া বন্ধের জন্য কিছু মেডিসিন আছে। সেগুলো খাওয়া যেতে পারে। কিন্তু পাথর একবার তৈরি হয়ে গেলে সে ক্ষেত্রে একমাত্র অপশন হচ্ছে পাথরকে বের করা অথবা গুঁড়ো করে দেওয়া এবং সেটা প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায় অটোমেটিক্যালি।

সাইজের ওপর ডিপেন্ড করে কি ট্রিটমেন্টে তারতম্য আসে বা সুবিধা-অসুবিধা আছে? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. আফজার উদ্দীন শেখ বলেন, হ্যাঁ, ডেফিনিটলি। যদি কিডনির ভেতরে একটা পাথর হয়, যেটা চার মিলিমিটার বা ছোট হয়, সে ক্ষেত্রে আমরা রোগীকে কোনও চিকিৎসা দিই না। তাদের বলি আপনারা পানি খান, এক্সারসাইজ করেন। অনেক সময় চার মিলিমিটার বা তার ছোট সাইজের পাথর হলে ৯০ ভাগ চান্স আছে যে নিজে থেকে বের হয়ে যাওয়া। আমরা কোনও ম্যানিপুলেট করি না। কিন্তু যদি পাথর বড় হয়, পাঁচ মিলিমিটার বা তার চেয়ে বেশি, তাহলে সেগুলো বের করার কতগুলো অপশন আছে।

ডা. আফজার উদ্দীন শেখ বলেন, একটা অপশন হলো, বাইরে থেকে শক ওয়েভ দিয়ে পাথরগুলোকে ভেঙে গুঁড়ো করে দেওয়া এবং তারপর সেটা প্রস্রাবের সাথে বের হয়ে আসে। এটাকে এক্সট্রাকরপোরিয়াল শক ওয়েভ লিথোট্রিপসি (ইএসডব্লিউএল) বলে। এ ক্ষেত্রে পাথরের সাইজ খুব বড় হলে হবে না, পাঁচ মিলিমিটার থেকে দুই সেন্টিমিটারের মধ্যে হতে হবে। কিডনির মধ্যে অনেকগুলো কুঠুরি বা চেম্বার থাকে, এগুলো উপরের দিকের চেম্বারে থাকলে পাথরগুলো বের হওয়ার চান্স বেশি থাকে। কিন্তু যদি নিচের দিকে থাকে, তাহলে পাথর গুঁড়ো করে দিলেও ওটা অনেক সময় বের হয় না। ওখানে থেকে যায়।

কিডনির পাথর বের করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।