কফির উপকারিতা-অপকারিতা, পানের সঠিক নিয়ম

Looks like you've blocked notifications!

অনেকের সকালের প্রথম পানীয় হচ্ছে কফি। দিনে সাধারণত অনেকে ছয় থেকে সাত কাপ পর্যন্ত কফি পান করেন। কিন্তু আপনি কি জানেন, কফি পানের সঠিক নিয়ম রয়েছে? আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে কফির উপকারিতা ও অপকারিতা এবং পানের সঠিক নিয়ম জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কফির উপকারিতা ও অপকারিতা এবং পানের সঠিক নিয়ম সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ সিরাজাম মুনিরা।

পুষ্টিবিদ সিরাজাম মুনিরা বলেন, আপনি যদি কফি সঠিক নিয়মে পান করেন, তাহলে আপনার হেলথ বেনিফিট থাকবে। কফি যদি অতিরিক্ত পান করা হয়, তাহলে অনেক ধরনের সমস্যা তৈরি হবে। পুষ্টিবিজ্ঞানের যে সব গবেষণা হয়েছে, তাতে বলা যায় ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন যদি আপনি ইনটেক করেন, সেটা বডির জন্য ভালো। এই পরিমাণ ক্যাফেইন আপনি যদি পেতে চান, তাহলে তিন থেকে চার কাপ কফি যথেষ্ট। আট আউন্স কফি পাউডার দিয়ে তিন থেকে চার কাপ কফি যদি আপনি পান করেন, তাহলে অনেক রোগের ঝুঁকি কমে আসবে।

সিরাজাম মুনিরা বলেন, পরীক্ষায় দেখা গেছে আপনি যদি কফি নিয়মিত পান করেন, তাহলে আপনার কোলন ক্যানসারের ঝুঁকি কমে আসে। টাইপ টু ডায়াবেটিস রোগের ঝুঁকি কমে আসে। কারণ, কফি আপনার ইনসুলিন রেজিস্ট্যান্সের যে অবস্থান, এটাকে কারেক্ট করে। সাথে সাথে কফি উদ্বেগ দূর করে, বিষণ্ণতা দূর করে এবং আপনাকে এনার্জেটিক করে তোলে। অনেক গবেষণায় দেখা গেছে, মুড সুয়িং দূর করতে কফি সহায়তা করে। অনেকে নার্ভাসনেসে ভোগেন, তখন কফি পান করলে এই সমস্যা দূর হয়। এ ছাড়া বাউয়েল মুভমেন্টের ক্ষেত্রে, প্রতিদিন নিয়মিত টয়লেট করার ব্যাপার রয়েছে, সে সমস্যাও অনেকাংশে দূর হয়। দেখা যায় কারও কারও সঠিকভাবে বাউয়েল মুভমেন্ট হয় না, নির্দিষ্ট সময়ে হয় না বা অনেক বেশি কোষ্ঠকাঠিন্যে ভোগেন, নিয়মিত কফি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

এ পুষ্টিবিদ যুক্ত করেন, ক্যানসার প্রতিরোধে সহায়ক কফি। প্রতিদিনের কর্মব্যস্ততায় আপনি যদি অবসাদগ্রস্ততা বা দুর্বলতা কাটাতে চান, তাহলে আপনাকে এনার্জি দেবে এক কাপ কফি। কতটুকু পরিমাণে কফি খাওয়া উচিত? সারা দিনে তিন থেকে চার কাপ কফি খেতে পারেন। আমরা সাধারণত বলি, আপনি যখন খুব ভিগোরাস এক্সারসাইজ করবেন বা আপনার যখন হাঁটতে যেতে বা এক্সারসাইজে যেতে দুর্বলতা লাগছে, তখন এক কাপ কফি পান করে তারপর হাঁটতে যাবেন বা জিম করবেন। তাতে কফি আপনাকে এক্সট্রা এনার্জি দেবে। কারণ, আমরা জানি এটা একটা অ্যারোজেনিক ইফেক্ট তৈরি করে, যেটা শরীরের সক্ষমতা বাড়ায়।

কফির উপকারিতা ও অপকারিতা এবং পানের সঠিক নিয়ম জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।