কান পাকা রোগের সমস্যা ও তার সমাধান

Looks like you've blocked notifications!

অনেকেই কানের বিভিন্ন সমস্যায় ভুগছেন। কেউ বা কানপাকা রোগে আক্রান্ত। এ রোগ হলে যন্ত্রণার অন্ত নেই। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কান পাকা রোগের সমস্যা ও তার সমাধান সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কানের বিভিন্ন সমস্যা ও প্রতিকার নিয়ে কথা বলেছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের ইএনটি ও হেড-নেক সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, কানের মধ্যে অনেক সময় ফোঁড়া হয়। যারা কান বারবার কটন বাট দিয়ে খোঁচায়... আমাদের হয় কী, কানটা একটু আড়ালে থাকে। আপনি যদি চোখ কচলান, একটু পর আয়নায় তাকালে ভয় পাবেন, এই রে এত লাল হয়ে গেল। কিন্তু কানের ক্ষেত্রে, এটা তো আসলে দেখা যায় না। কানের ভেতরের যে আবরণ, সেটা কিন্তু খুব পাতলা। ট্রেসিং পেপারের মতো পাতলা। প্রথমে চুলকানোর প্রাথমিক পর্বটা খুবই সুখকর। কিন্তু পরবর্তী পর্বটা সুখকর না। তখন দেখা যায় কানের ছিদ্রপথ ফুলে গেছে। আমরা যে ড্রপ দেব, মেডিসিন দেব, দেখা যায় ওষুধটুকু দেওয়ার রাস্তাটাও আর থাকে না। এত খারাপ অবস্থা হয়। এগুলো ট্রিটমেন্ট আছে। অ্যান্টিবায়োটিক দিলে ভালো হয়ে যায়।

ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, আরেকটা যেটা সবচেয়ে বেশি কমন আমাদের দেশে... একসময় এ রোগটা আমাদের দেশে প্রচুর ছিল। এখন যেহেতু ইএনটি স্পেশালিস্ট বেড়েছে, ওষুধের সহজলভ্যতার কারণে এটা এখন অনেক কমে এসেছে। সেটা হলো কানপাকা রোগ। কানপাকা রোগের দুটো ভ্যারাইটি আছে। একটা হচ্ছে সেফ ভ্যারাইটি, আরেকটা আনসেফ ভ্যারাইটি। সেফ ভ্যারাইটিতে যেটা হয়, মধ্যকর্ণের প্রদাহটা, সেটা খুব ক্ষতিকর না। সেটা হাড়কে ক্ষয় করে ওই পর্যন্ত যায় না, জটিলতা কম। এখানে দুটো জিনিস হয়। যেহেতু কান থেকে পানি আসছে, এটা বিব্রতকর। এরপর শ্রবণ কিছুটা কমে আসে।

কান পাকা রোগের সমস্যা ও তার সমাধান সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।