কালার ডপলার কী, এর ক্লিনিক্যাল ব্যবহার

Looks like you've blocked notifications!

কালার ডপলার পদ্ধতিতে শব্দতরঙ্গকে বিভিন্ন রঙে পরিবর্তন করতে একটি কম্পিউটার ব্যবহার করা হয়, যা রিয়েল টাইমে রক্ত​​প্রবাহের গতি ও দিক দেখায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কালার ডপলারের ক্লিনিক্যাল ব্যবহার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কালার ডপলারের ক্লিনিক্যাল ব্যবহার সম্পর্কে বলেছেন আমেরিকান ইনস্টিটিউট অব হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রোগ্রাম ডিরেক্টর ও ঢাকার ল্যাব এইডের সিনিয়র কনসালটেন্ট ডা. মাহবুবুল ইমাম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

আজ আমরা যে বিষয়টি নির্ধারণ করেছি, সেটি হলো কালার ডপলারের কী কী ক্লিনিক্যাল ব্যবহার রয়েছে। তো প্রথমেই যদি দর্শকদের জানিয়ে দিতেন কালার ডপলার কী। এর কী কী ব্যবহার রয়েছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মাহবুবুল ইমাম হোসেন বলেন, যদি স্বাভাবিকভাবে চিন্তা করি, কালার ডপলার রঙিন ছবি। কিন্তু আসলে সেটা রঙিন ছবি নয়। আমাদের ক্লিনিক্যাল কিংবা মেডিকেল ইউসের জন্য আমরা জানি রক্তপ্রবাহ হয় এবং দুই রকমের রক্ত আছে, এটা অক্সিজেনেটেড, আরেকটা টি-অক্সিজেনেটেড। এই দুইটাকে রং দিয়ে যখন রিপ্রেজেন্টেশন করা হবে কোনও ইমেজিং ডিভাইসে, সেটাকেই আমরা কালার ডপলার বলছি। একটা লাল রং হবে, একটা নীল রং হবে। কনভেনশনালি আর্টারির রক্তটা লাল এবং ভেইনের রক্তটা ব্লু। এই দুইটাতেই ইন্ডিকেট করা হয়।

ডা. মাহবুবুল ইমাম হোসেন বলেন, এখন কিছু কিছু টেকনোলজি এসেছে, সেখানে পাওয়ার ডপলার নামে একটি সফটওয়্যার এসেছে, সেখানে একটা কালারই শো হয়। স্বাভাবিকভাবে বোঝার জন্য এটাই যে রক্তের প্রবাহটা দেখার জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয়, সেটাই কালার ডপলার পদ্ধতি। কিন্তু এটা রঙিন ছবি নয়। রঙিন ছবি ভিন্ন জিনিস। সাদাকালো ছবির মধ্যে দুটি ছবি দেখা যাবে, একটি লাল এবং একটি নীল। দুইটা রক্তপ্রবাহ দেখানোর জন্য।

রঙিন ছবি যদি না হয়, তাহলে রঙের যে ফারাক, সেটি আসলে কীভাবে বোঝা যাবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মাহবুবুল ইমাম হোসেন বলেন, আমি যদি আপনাকে ছবি দেখাই, তাহলে বুঝতে সুবিধা হবে। যেমন এই দুটি ছবি যদি আমি পাশাপাশি ধরি, লাল ও নীল; ব্যাকগ্রাউন্ড কিন্তু সাদাকালো। এখন এই ব্ল্যাক ও হোয়াইটের ব্যাকগ্রাউন্ডে আপনি যদি অন্য কোনও কালার করেন, তাহলে সেটি হবে রঙিন ছবি। কিন্তু কালার ডপলারে হতে হবে শুধু লাল ও নীল। রক্তপ্রবাহ দুই ধরনের। সুতরাং রঙিন ছবি ও কালার ডপলারের এটি বেসিক পার্থক্য।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।