কাশির সাথে রক্ত যায় কেন?

Looks like you've blocked notifications!

কাশি খুবই বিরক্তিকর একটি রোগ। এর সঙ্গে যদি রক্ত যায়, তাহলে বুঝতে হবে আপনি বেশ গুরুতর রোগে আক্রান্ত হয়েছেন। অবহেলা না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জেনে নেব কাশির সাথে রক্ত যায় কেন, কারণ কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কাশির সাথে রক্ত যাওয়াসহ বিবিধ বিষয়ে কথা বলেছেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হসপিটাল বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. মশিউর রহমান সুজন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সমিউল আউয়াল স্বাক্ষর।

কখন আমরা বলব কাশির সাথে রক্ত যাচ্ছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. মশিউর রহমান সুজন বলেন, কাশির সাথে রক্ত যাওয়া আমাদের বক্ষব্যাধির খুব কমন লক্ষণ। কাশির সাথে রক্ত দুই ভাবে যেতে পারে। একটা হলো সরাসরি রক্ত যেতে পারে, যেটা একদম লিকুইড ব্লাড। আবার কফের সাথে মিক্সড অবস্থায় রক্ত যেতে পারে।

সে ক্ষেত্রে রং কেমন হবে বা কাশির ধরন কেমন হবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. মশিউর রহমান সুজন বলেন, যখন স্পুটমের সাথে রক্ত যায়, তখন এটাকে আমরা বলি প্রোডাকটিভ কফ। আর যখন ফ্রেশ ব্লাড যায়, তখন একদম লাল রক্ত। যখন রক্তের পরিমাণ বেশি যায়, যেটাকে আমরা বলি ম্যাসিভ হিমোপটাইসিস। সে ক্ষেত্রে এ রকম ফ্রেশ ব্লাড যেতে পারে।

কী কী কারণে কাশির সাথে রক্ত যাওয়ার সমস্যা হতে পারে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. মশিউর রহমান সুজন বলেন, স্বল্পকালীন রোগব্যাধির জন্য কাশির সাথে রক্ত যেতে পারে, আবার দীর্ঘকালীন, যেটাকে আমরা বলি ক্রনিক ডিজিজ। এটার জন্য কাশির সাথে রক্ত যেতে পারে। তবে কাশির সাথে রক্ত যাওয়ার সবচেয়ে কমন যে কারণ, সেটাকে আমরা বলি অ্যাকিউট ব্রঙ্কাইটিস অথবা শ্বাসনালিতে প্রদাহ। অল্প সময়ের জন্য যদি শ্বাসনালিতে ইনফেকশন হয়, যেটাকে আমরা বলি অ্যাকিউট ব্রঙ্কাইটিস, সেটার জন্য  রক্ত যেতে পারে। ক্রনিক ডিজিজের ক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষাপটে সবচেয়ে কমন হলো পালমোনারি টিউবারকোলোসিস (টিবি), যেটাকে আমরা বলি ফুসফুসে যক্ষ্মা। অথবা নিউমোনিয়া, ফুসফুসে ইনফেকশন, এখান থেকেও যেতে পারে। ব্রঙ্কিয়াল কারসিনোমা, ফুসফুসে ক্যানসার, এখান থেকেও রক্ত যেতে পারে।

ডা. মো. মশিউর রহমান সুজন যুক্ত করেন, কেউ যদি রক্ত তরল করার বিভিন্ন ওষুধ খায়, যেমন অ্যান্টিকোগুল্যান্ট ড্রাগ আছে, ওয়ারফেরিন আছে, আবার অ্যান্টিপ্লাটিলেট ড্রাগ আছে, যেমন ইকোসপ্রিন আছে, ক্লোপিডগরেল আছে এসব ওষুধের জন্য কাশির সাথে রক্ত যেতে পারে।

কাশির সাথে রক্ত যাওয়া ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।