কিডনিতে পাথর কেন হয়

Looks like you've blocked notifications!

অনেকেই কিডনিতে নানা ধরনের রোগে ভুগছেন। কিডনিতে পাথর হয় অনেকের। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব কিডনিতে পাথর কেন হয় এবং কী কী ধরনের পাথর হয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আফজার উদ্দীন শেখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

কিডনিতে পাথর কেন হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. আফজার উদ্দীন শেখ বলেন, কিডনিতে পাথর যে কেন হয়, এটা নিয়ে মানুষ বহু বছর ধরে রিসার্চ করেছে। কতগুলো হাইপোথিসিস করেছে তারা। তার ভেতরে যেগুলো স্বীকৃত বা সুপ্রতিষ্ঠিত, তার মধ্যে একটা হচ্ছে সুপার স্যাচুরেশন অব ইউরিন। আমরা যে প্রস্রাব করি, তার ভেতরে শরীরের অনেক উপাদান, অনেক ইলেকট্রোলাইট, এগুলো পাস করে। এ সমস্ত উপাদান যদি বেড়ে যায় শরীরে, পানির পরিমাণ যদি কমে যায়, সেটাকে আমরা বলি ইউরিনের সুপার স্যাচুরেশন। তো ইউরিন যখন সুপার স্যাচুরেটেড হয়ে যায়, ওর ভেতরে ইলেকট্রোলাইটের কণাগুলো ক্রিস্টাল হিসেবে জমা হয়। ক্রিস্টাল হিসেবে কিডনিতে জমা হয়। তার পরে আস্তে আস্তে ডিপোজিট হতে থাকে, ওটা বড় হতে থাকে, হতে হতে একসময় ছোট পাথর হিসেবে কিডনির ভেতরে চলে আসে।

ডা. আফজার উদ্দীন শেখ বলেন, সুপার স্যাচুরেশনের অন্যতম কারণ হচ্ছে ডিহাইড্রেশন। পানি কম খাওয়া। আপনারা খেয়াল করলে দেখবেন, পাথর সেসব জায়গায় হয়, যেখানে মরুভূমি, যেখানে মানুষ কম পানি খায়, ডিহাইড্রেটেড থাকে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে। মধ্যপ্রাচ্য থেকে যে রোগীরা আসে, প্রায়ই পাথর নিয়ে আসে। এটা একটা কারণ। তা ছাড়া অন্যান্য কারণও আছে। এর একটা অন্যতম কারণ ইনফেকশন। প্রস্রাবে যদি ইনফেকশন হয়, তাহলে কিডনিতে পাথর হতে পারে। অনেক ধরনের মেটাবলিক ডিজিজ আছে, যেগুলোতে কিডনিতে পাথর হয়। যেমন আমাদের গলার ভেতরে একটা গ্ল্যান্ড থাকে, প্যারাথাইরয়েড গ্ল্যান্ড বলে। এটার কাজ হচ্ছে শরীরে ক্যালসিয়ামের পরিমাণ নিয়ন্ত্রণ করা। এটার যদি কাজ বেড়ে যায়, শরীরে যদি অত্যধিক ক্যালসিয়াম হয়ে যায়, প্রস্রাবে যদি ক্যালসিয়াম বেশি থাকে, তখন পাথর হতে পারে।

কিডনিতে পাথর কেন হয় এবং কী কী ধরনের পাথর হয়, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।