কিডনি রোগীরা কী খাবেন, কী খাবেন না

Looks like you've blocked notifications!

সুস্থ থাকার জন্য আমাদের সবার প্রয়োজন সঠিক খাদ্যতালিকা। প্রত্যেক মানুষের জন্য খাবারের তালিকা আলাদা হয়ে থাকে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে কিডনি রোগীর খাদ্যাভ্যাস সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ভালো কিডনি রোগীর খাদ্যাভ্যাস নিয়ে কথা বলেছেন রাজধানী মালিবাগের মেডিনোভা মেডিকেলের পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না বলেন, কারও যদি শারীরিক জটিলতা থাকে, যেমন ডায়াবেটিস, কিডনির সমস্যা কিংবা ফ্যাটি লিভারজনিত সমস্যা থাকে, প্রত্যেকের জন্য পুষ্টিকর এবং ভিন্ন খাবার তালিকা থাকবে। কিডনি রোগীদের খাবার তালিকা নির্বাচনে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, কিডনি রোগীদের খাবার তালিকায় যদি সোডিয়াম, পটাসিয়াম কিংবা প্রোটিনের মাত্রা প্রয়োজনের চেয়ে বেশি থাকে, তাহলে কিডনির কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে। এ ছাড়াও যদি প্রয়োজনের অতিরিক্ত খাবার গ্রহণ করা হয়, তাহলে কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উম্মে সালমা তামান্না বলেন, কিডনি রোগীর খাবারের তালিকা তৈরি করতে হবে খুব জেনেবুঝে। কিডনি রোগীদের খাবারের তালিকা নির্বাচনের সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে যে কিডনি সমস্যা ছাড়াও তার আর কী কী জটিলতা রয়েছে। ডায়াবেটিস রয়েছে কিনা, ফ্যাটি লিভার রয়েছে কিনা, উচ্চ রক্তচাপ রয়েছে কিনা, জানতে হবে। যদি ডায়াবেটিস থাকে, সে ক্ষেত্রে কিডনি রোগীর খাবারের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন চিনি, মিষ্টিযুক্ত খাবার গ্রহণ করা যাবে না।

পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না যুক্ত করেন, কিডনি রোগীদের খাবার তালিকা নির্বাচনের সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে তাদের খাবার এমন হবে যাতে পুষ্টি চাহিদার ঘাটতি না হয় এবং তাদের সোডিয়াম, পটাসিয়াম, ক্রিয়েটিনিন ও ইউরিক এসিডের মাত্রা যেন বেড়ে না যায়। কারণ, অতিরিক্ত প্রোটিন ও পিউরিন যুক্ত খাবার গ্রহণ করার ফলে ইউরিক এসিডের মাত্রা বেড়ে যেতে পারে। আবার একেবারে যদি কম পুষ্টিকর খাবার গ্রহণ করেন, তাহলে ক্যালসিয়াম, ভিটামিন ডি, আয়রনসহ পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে। কিডনি রোগীদের খাবারের তালিকায় প্রোটিনের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

কিডনি রোগীর খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।