কিশোরীদের মাসিকে সমস্যা ও পিল সেবন

Looks like you've blocked notifications!

মাসিক নারীর নিয়মিত শারীরবৃত্তীয় অবস্থা। কিন্তু অনেকেই অনিয়মিত মাসিকের সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে অনিয়মিত মাসিক সম্পর্কে বলেছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হসপিটালের গাইনি অ্যান্ড অবস বিভাগের অধ্যাপক ডা. শাহীন রহমান চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

অনেক সময় কিশোরী কিংবা অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে এই যে মাসিকের সমস্যা, আপনারা বিশেষজ্ঞেরা প্রায়ই কনট্রাসেপটিভ পিল বা কমবাইন্ড পিল সাজেস্ট করেন। আমরা জানি, এটিই ট্রিটমেন্ট। তো অনেক সময় পরিবার বা তার সামাজিক-পারিপার্শ্বিক অবস্থা, তাঁরা কিন্তু এটাকে স্বাভাবিকভাবে গ্রহণ করতে পারেন না; অবিবাহিত মেয়ে কেন পিল গ্রহণ করবেন। তো এটি যদি একটু বুঝিয়ে বলতেন। সঞ্চালকের এ কথার জবাবে অধ্যাপক ডা. শাহীন রহমান চৌধুরী বলেন, এটা খুব কমন প্রবলেম, কিশোরী যারা আছে বা মায়েরা খুবই কনসার্ন থাকে। আমরা যে প্রথমেই কনট্রাসেপটিভ দিই, তা নয়। হরমোন যেটা, প্রোজেস্টেরন দেওয়ার চেষ্টা করি, ওটাতে কাজ না হলে অথবা অনেককে হয়তো প্রথম থেকেই পিলটা দিচ্ছি। আমি যেটা রোগীদের বোঝাতে চাই, পিলের একটা কাজ হচ্ছে জন্মনিয়ন্ত্রণ। তার আরও কিছু উপকারিতা আছে। সেই উপকারিতার কথা চিন্তা করেই আপনার মেয়েকে এটা দিচ্ছি। এটা হরমোন এবং এমন হরমোন যে মেয়েদের মাসিক হতে যে দুটো হরমোন কাজ করে, ওই হরমোনটাই কিন্তু দেওয়া। যেহেতু ওর শরীরে ওই দুইটা নরমালি কাজ করছে না, সে জন্য আমরা এটা দিচ্ছি।

অধ্যাপক ডা. শাহীন রহমান চৌধুরী বলেন, এটা জন্মনিয়ন্ত্রণ ছাড়া বাকি যে উপকারিতাগুলো রয়েছে, মাসিকটাকে রেগুলার করা; কারও যদি বেশি পরিমাণে হয়, সেটাকে কমিয়ে আনা; এ ধরনের কিশোরী মেয়েদের মাসিকের সময় ব্যথা করে, সেটা কমে আসে। তিনটা উপকারিতা সে পাচ্ছে।

অনিয়মিত মাসিক কী, কেন হয় এবং সমস্যা হলে প্রতিকার কী, এ সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।