কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসম্মত খাবার

Looks like you've blocked notifications!

কৈশোর মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ সময়। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে কৈশোরে কী কী খাবার খাদ্যতালিকায় রাখতে হবে, সে সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে কথা বলেছেন নিউজিল্যান্ড ডেইরি প্রডাক্টস ও এসআইবিএল ফাউন্ডেশন হাসপাতালের পুষ্টিবিদ রেবেকা সুলতানা রুমা।

পুষ্টিবিদ রেবেকা সুলতানা রুমা বলেন, কৈশোরে সাধারণত যেমন মানসিক চাহিদাটা বৃদ্ধি পায়, তেমনই শারীরিক চাহিদাও বৃদ্ধি পায়। কৈশোরে মেয়েদের শরীরে নানা ধরনের পরিবর্তন আসে। তেমনই ছেলেদের শরীরেও নানা ধরনের পরিবর্তন আসে। বিশেষ করে হরমোনের পরিবর্তনটা বেশি আসে। তাদের এ সময়ে হাড়ের গঠন হয় এবং খুব ভালোভাবে রক্তের গঠন যদি না হয়, তাহলে এনিমিয়া বা রক্তস্বল্পতার শিকার হয়।

রেবেকা সুলতানা রুমা বলেন, কৈশোরে সাধারণত যে অপুষ্টিজনিত সমস্যাগুলো দেখা দেয়, তার মধ্যে এনিমিয়া অন্যতম। এ সময় মেয়েদের মাসিক শুরু হয় এবং রক্তের গঠন যদি ঠিকমতো না থাকে, তাহলে তারা এনিমিয়ার শিকার হয়। রক্তের গঠন ঠিক রাখার জন্য খাদ্যতালিকায় পর্যাপ্ত আয়রন, ফলিক অ্যাসিড, ভিটামিন বি১২ এবং প্রোটিনের সমারোহ থাকতে হবে। আমরা প্রথমেই আসি, রক্ত গঠনের মূল উপাদান আয়রন নিয়ে। কৈশোরে পর্যাপ্ত মাছ, মাংস ও ডিম খেতে হবে। সবুজ ও রঙিন শাকসবজি খাওয়াতে হবে। যেমন কাঁচা কলা, পাকা কলা, আখের গুড়, শজনে পাতার রস; বিভিন্ন ধরনের শুকনো ফল, যেমন খেজুর, কিসমিস, আখরোট। এরপর আমরা তাদের নানা ধরনের বিচিজাতীয় খাবার দিতে পারি, যেগুলো থেকে আমরা ফলিক অ্যাসিড নিশ্চিত করতে পারি।

এ পুষ্টিবিদ যুক্ত করেন, আমরা কিশোর-কিশোরীকে ভিটামিন বি১২ দেব, যেটা কিনা রক্ত গঠনে সহায়ক ভূমিকা পালন করবে। সাধারণত দুগ্ধজাতীয় খাবারে ভিটামিন বি১২ আছে এবং তাজা শাকসবজি থেকে আমরা ভিটামিন বি১২ পেয়ে থাকি। কিশোর-কিশোরীর এ সময় হাড়ের গঠন হয়, মাসল ডেভেলপ করে। হাড়ের গঠনের জন্য প্রথমেই আমরা আসব ক্যালসিয়াম যুক্ত খাবারে। ক্যালসিয়াম যুক্ত খাবার বলতে প্রথমেই এসে যায় দুধ ও দুগ্ধজাতীয় খাবার। সে ক্ষেত্রে দই হতে পারে, পনির হতে পারে, দুধের তৈরি যে কোনও খাবার হতে পারে।

কিশোর-কিশোরীর সুষম খাবার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।