কীভাবে কানের সঠিক পরিচর্যা করা সম্ভব

Looks like you've blocked notifications!

অনেকেই কানের বিভিন্ন সমস্যায় ভুগছেন। কেউ বা কানপাকা রোগে আক্রান্ত। এ রোগ হলে যন্ত্রণার অন্ত নেই। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, কীভাবে কানের সঠিক পরিচর্যা করা সম্ভব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কানের বিভিন্ন সমস্যা ও প্রতিকার নিয়ে কথা বলেছেন হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের ইএনটি ও হেড-নেক সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

কীভাবে কানের সঠিক পরিচর্যা করা সম্ভব, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, প্রথম কথা হচ্ছে কান চুলকাতে যাবেন না। প্রথম কথা এটা। আরেকটা হচ্ছে, হঠাৎ করে যদি কেউ কানে কম শোনে তাহলে অবশ্যই একজন নাক-কান-গলা বিশেষজ্ঞকে দেখাবেন। এটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, অনেক সময় নার্ভ ড্যামেজ হওয়ার কারণে মানুষ হঠাৎ করে শ্রবণশক্তি সম্পূর্ণ হারিয়ে ফেলতে পারে। এটার চিকিৎসা যত তাড়াতাড়ি শুরু করা যাবে, তত তাড়াতাড়ি তার এটা রিগেইন করার চান্স থাকে। কেউ যদি সাত দিন পরে যায়, তাহলে ওই ওষুধগুলো দিয়ে ফেরত পাওয়া যায় না।

ডা. ফুয়াদ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, কান দিয়ে আমরা শুনি এবং এটা ব্যালেন্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। কাজেই যদি আমাদের সে পারপাসটাই সার্ভ করতে না পারে, তাহলে সে জিনিসটা থাকা-না থাকায় কাজে আসে না। কানের অন্যান্য প্রদাহজনিত যত রোগ আছে, সেগুলোর চিকিৎসা আমরা করতে পারি আজ হোক কাল হোক, সেটা দেরি হলেও ম্যানেজেবল। কিন্তু হঠাৎ করে কানে কম শোনা, এটাকে অবশ্যই গুরুত্ব দেবেন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।