কীভাবে বুঝবেন আপনার বয়স বাড়ছে

Looks like you've blocked notifications!

সুস্থ ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু বিভিন্ন অনিয়ম, যত্নের অভাব ও পরিবেশ দূষণের কারণে ত্বক মলিন হয়ে যায়। ত্বকে বয়সের প্রভাব পড়ে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব বয়স বাড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বয়স বাড়ার লক্ষণ বাতলেছেন ডা. তানজিনা ইয়াসমিন। সঞ্চালকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এজিং খুব সাধারণ একটি প্রসেস, ফিজিওলজিক্যাল প্রসেস আমরা যেটাকে বলি। সময়ের সাথে সাথে আমাদের বয়স বাড়ছে। আর অ্যান্টি-এজিং বলতে বয়সটা থামিয়ে দেওয়া নয়, বয়সটা মুছে দেওয়ার কোনও উপায় নেই। কিন্তু বয়স বাড়ার সাইনগুলোকে আমরা স্টপ করতে পারি।

ডা. তানজিনা ইয়াসমিন বলেন, এজিংয়ের যে সাইনগুলো আমরা সাধারণত দেখে থাকি, সবার আগে যেটা, সেটা হলো টেক্সচার। একটা বেবি ফেস বা বেবি স্কিন যে রকম থাকে এবং একজন মানুষ যখন পরিণত বয়সের দিকে যেতে থাকে, সাধারণত তার টেক্সচার চেঞ্জ হতে থাকে। আমাদের সবার স্কিনে সেবাসিয়াস গ্ল্যান্ড থাকে, যেটা নরমাল ময়েশ্চারাইজিং ফ্যাক্টর বডিতে রিলিজ করে; একটা সময়ে গিয়ে যখন আমাদের বয়স হতে থাকে, তখন সেটার অ্যাক্টিভিটি আস্তে আস্তে কমতে থাকে। যখন কমতে থাকে, তখন আমাদের স্কিন স্বাভাবিকভাবে ড্রাই হতে থাকে। তখন আমরা ড্রাই স্কিন পেয়ে থাকি। এটা এজিংয়ের ফার্স্ট সাইন।

ডা. তানজিনা ইয়াসমিন আরও বলেন, দ্বিতীয় হচ্ছে পিগমেন্টেশন। বয়স যত বাড়তে থাকে, আমাদের স্কিনে বিভিন্ন ধরনের পিগমেন্টেশনের সাইন দেখা যায়। যেমন কিছু ব্রাউন স্পট, কালো স্পট; বিভিন্ন ধরনের স্পটগুলো পেতে পারি, সানবার্ন ফেস হতে পারে, সান ড্যামেজ ফেস হতে পারে। তৃতীয়ত বিভিন্ন ধরনের রিঙ্কেলস, ফাইন লাইনস দেখা যায়। বিশেষ করে চোখের চারপাশে। আমরা যখন হাসি কাকের পায়ের ছাপ (Crow's feet) দেখা যায় এবং আমরা যখন কপাল কুঁচকাই, কিছু ফাইন লাইন দেখা যায়। যখন আমরা হাসি, নাকের দুপাশে লাফিং লাইন দেখা যায়। এগুলো আস্তে আস্তে প্রমিনেন্ট হতে থাকে।

ত্বকের বয়স বাড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।