কীভাবে বয়স ধরে রাখবেন

Looks like you've blocked notifications!

কে না চায় আজীবন ত্বকে জেল্লা থাকুক। কিন্তু জীবনযাপন, খাদ্যাভ্যাস, পরিবেশ দূষণসহ নানা কারণে ত্বক বুড়িয়ে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বয়স ধরে রাখার উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বয়স ধরে রাখার উপায় বাতলেছেন ডা. ফারিয়াল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সানজিদা হোসেন পাপিয়া।

বয়স ধরে রাখা সবারই কাম্য, বিশেষ করে যাঁরা একটু বেশি বয়সের দিকে যাচ্ছেন, মনে করছেন যে এখানেই কীভাবে বয়সটাকে ধরে রাখতে পারি। এটি কিন্তু অনেকে মনে করেন। একজন বিশেষজ্ঞ হিসেবে কী বলবেন বা কী কী প্রক্রিয়া রয়েছে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক বলেন, সত্যি কথা বলতে, বয়সকে ধরে রাখা যায় না। এটা পসিবল না। কারণ, সময়কে তো আমরা বেঁধে রাখতে পারব না। সময়ের সাথে সাথে সবকিছুর ক্ষয় হবে। কিন্তু আমরা যেটা করতে পারি—আমরা বুড়িয়ে যাওয়ার গতি কমাতে পারি।

ডা. ফারিয়াল হক বলেন, আমরা এজিং প্রসেসটাকে স্লো ডাউন করতে পারি। এর মধ্যে বিভিন্ন উপাদান আছে। প্রথমত আমাদের ডায়েট বা খাদ্যাভ্যাস। ডায়েটে আমরা চেঞ্জ আনতে পারি। তার পরে সঠিক ঘুম ও শারীরিক কসরত। এর পরে আছে কিছু স্কিন কেয়ার রেজিমেন্ট। স্কিন কেয়ার রেজিমেন্ট সম্পর্কে আমাদের দেশের মানুষের ধারণা খুবই কম। সারা বিশ্বে এখন সবাই সচেতন। আমাদেরও সবাই সচেতন, কিন্তু আরও নতুন নতুন কিছু আসছে, যেটা আমাদের সবার জানা দরকার। স্কিন কেয়ার রেজিমেন্টগুলো—কোন ধরনের উপাদান ব্যবহার করলে সাধারণত কিছুটা হলেও এজিং প্রসেসটাকে স্লো ডাউন করা যায়। সবশেষে আছে কিছু প্রসিডিউর। যেগুলো আমরা ইন-চেম্বার করে থাকি।

ডা. ফারিয়াল হক আরও বলেন, প্রথমেই বলব চিনি ও লবণ খাওয়া কমাতে হবে। এ দুটোকে অবশ্যই লিমিট করতে হবে। কারণ, চিনি দ্রুত গ্লাইকেশনে হেল্প করে। সে জন্য আমাদের এজিং প্রসেস তাড়াতাড়ি বেড়ে যায়। লবণ শরীরে পানি জমায়, চোখের নিচে পাফিনেস; এগুলো এজিং প্রসেসকে ত্বরান্বিত করে। সে কারণে এ দুটোকে লিমিট করতে হবে। আর খেতে হবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার। যেমন শাকসবজি আর রঙিন ফলমূল। এগুলো বেশি খেতে হবে।

কীভাবে বয়স ধরে রাখবেন, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।